1. banijjobarta22@gmail.com : admin :

আফগানিস্তানে আফিমসহ সবধরনের মাদক চাষ নিষিদ্ধ

  • Last Update: Sunday, April 3, 2022

বিশ্ববাণিজ্য ডেস্ক

আফগানিস্তানে আফিমসহ সবধরনের মাদকের চাষাবাদ নিষিদ্ধ ঘোষণা করেছে তালেবান সরকার। খবর রয়টার্সের।

বোববার (৩ এপ্রিল) এ ঘোষণা দেয়া হয়। আফগানিস্তান বিশ্বের বৃহত্তম আফিম উৎপাদনকারী দেশ৷ তালেবান একদিকে ইসলামী শাসন প্রতিষ্ঠার কথা বলছে, অন্যদিকে মাদক উৎপাদনও অব্যাহত রেখেছে, এ নিয়ে বিতর্ক চলছিল বিশ্বজুড়ে।

তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার আদেশে বলা হয়, আফগানিস্তানের ইসলামিক এমিরেটের সর্বোচ্চ নেতার আদেশ অনুসারে, সমস্ত আফগানদের জানানো হচ্ছে যে, এখন থেকে সারা দেশে পপি চাষ কঠোরভাবে নিষিদ্ধ করা হলো।

আদেশে হুঁশিয়ারি দিয়ে আরও বলা হয়, যদি কেউ আদেশ লঙ্ঘন করে, তাহলে অবিলম্বে ফসল ধ্বংস করা হবে এবং লঙ্ঘনকারীর সাথে শরিয়া আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

আদেশটি রাজধানী কাবুলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে ঘোষণা করা হয়েছে, বলা হয়েছে।

আদেশে বলা হয়, অন্যান্য মাদকদ্রব্যের উৎপাদন, ব্যবহার বা পরিবহনও নিষিদ্ধ করা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, তালেবান ২০০০ সালে তাদের গত শাসনের শেষের দিকে পপি চাষ নিষিদ্ধ করেছিল। কারণ তারা আন্তর্জাতিক বৈধতা চেয়েছিল, কিন্তু ব্যাপক প্রতিক্রিয়ার মুখে তাদের অবস্থান পরিবর্তন করেছিল

আফগানিস্তানের আফিম উৎপাদন, যা জাতিসংঘ অনুমান করেছে যে ২০১৭ সালে তার সর্বোচ্চ ১.৪ বিলিয়ন ডলার মূল্য ছিল। সাম্প্রতিক মাসগুলিতে এটির চাষাবাদ আরও বেড়েছে বলে কৃষক এবং তালেবান সদস্যরা রয়টার্সকে জানিয়েছেন।

দেশের ভয়াবহ অর্থনৈতিক পরিস্থিতি দক্ষিণ-পূর্ব প্রদেশের বাসিন্দাদের অবৈধ ফসল ফলাতে প্ররোচিত করেছে যা তাদের গমের মতো বৈধ ফসলের চেয়ে দ্রুত এবং বেশি লাভের।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com