1. banijjobarta22@gmail.com : admin :

আলফা ইসলামী লাইফকে ৫ লাখ টাকা জরিমানা

  • Last Update: Sunday, April 3, 2022

নিজস্ব প্রতিবেদক

চতুর্থ প্রজন্মের জীবন বীমা প্রতিষ্ঠান আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করেছে বীমা নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নিয়োগে কর্তৃপক্ষের আদেশ অমান্য করার এ জরিমানা করা হয়।

গত ৩১ মার্চ কর্তৃপক্ষের (আইডিআরএ) পরিচালক (উপ সচিব) মো. শাহ্ আলম স্বাক্ষরির এক চিঠিতে এই জরিমানা করা হয়।

সংশ্লিষ্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

চিঠি সূত্রে জানা গেছে, আলফা ইসলামী লাইফের সিইও’র শূন্য পদে নিয়োগের বিষয়ে ২০২১ সালের ১২ সেপ্টেম্বর তারিখে কর্তৃপক্ষ নির্দেশ দেয়। কিন্তু কোম্পানিটি তা পুরোপুরি অমান্য করে।

ওই চিঠিতে সিইও নিয়োগের জন্য জরুরি ভিত্তিতে কর্তৃপক্ষের প্রতিনিধি রেখে ৩ সদস্যের একটি কমিটি গঠন করতে বলা হয়। একই সাথে সিইও নিয়োগের বিজ্ঞপ্তি দৈনিক সংবাদপত্রে প্রকাশ করতে বলা হয়।

বীমা আইন ২০১০ এর ৮০(৫) ধারার বিধান অনুযায়ী কোম্পানিকে দেয়া আদেশ অমান্য করা হলে আলফা ইসলামী লাইফে প্রশাসক নিয়োগ করা হবে বলেও উল্লেখ করা হয়। কিন্তু কোম্পানি নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের আদেশ মোটেও আমলে নেয়নি।

৩১ মার্চের চিঠিতে উল্লেখ করা হয়, মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে বীমা কর্মকাণ্ডে সিইও হিসেবে নিয়োজিত জনাব নূরে আলম ছিদ্দিকী অভির নিয়োগের প্রস্তাবটি ২০ ডিসেম্বর, ২০২০ নাকচ হয়ে যায়। ১ বছর ৩ মাসের অধিক সময় পার হয়ে গেছে। কোম্পানিটির আবেদনের প্রেক্ষিতে পুনরায় ২ দফায় ৩ এবং ২ মাস মোট ৫ মাস সময় বৃদ্ধি করা হয়। এ ক্ষেত্রে কোম্পানিটির আরও ৬ মাস সময় বুদ্ধির আবেদন করলে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ জানায়, বিবেচনার কোন সুযোগ নেই।

আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের মুখ্য নির্বাহী কর্মকর্তার পদটি ১ বছর ৩ মাসের অধিক সময় খালি থাকায় বিদ্যমান বীমা আইন লংঘিত হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

জরিমানার অর্থ ১৫ দিনের মধ্যে  পরিশোধ করতেও বলেছে কর্তৃপক্ষ। এছাড়াও শূন্য সিইও পদে নিয়োগের প্রস্তাব কর্তৃপক্ষ বরাবর আগামী ৩০ মে, ২০২২ তারিখের মধ্যে কোম্পানি না পাঠালে আইন অনুসারে প্রশাসক নিয়োগ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

চিঠির অনুলিপি কোম্পানির চেয়ারম্যান সচিব বরাবর পাঠানো হয়েছে।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের কোম্পানি সচিব সেলিম পাটোয়ারী বাণিজ্য বার্তাকে বলেন, আইডিআরএ’র একটি চিঠি আমরা পেয়েছি। কোম্পানি বোর্ড মিটিংয়ে এ বিষয়ে করণীয় নির্ধারণ করবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com