1. banijjobarta22@gmail.com : admin :

নতুন তিন ডিজিটাল বুথের অনুমোদন পেল মশিহর সিকিউরিটিজ

  • Last Update: Wednesday, March 30, 2022

বাণিজ্য বার্তা ডেস্ক

সিরাজগঞ্জ, চাঁদপুর ও ব্রাক্ষণবাড়িয়া জেলার আশুগঞ্জের জন্য নতুন তিনটি ডিজিটাল বুথ চালুর অনুমোদন পেয়েছে মশিহর সিকিউরিটিজ লিমিটেড।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মূলত শেয়ারবাজারের পরিধি বাড়াতে এবং শেয়ারবাজারে লেনদেন করার জন্য বিনিয়োগকারীদের সুবিধার্থে এসব বুথগুলোর অনুমোদন দেয়া হয়।

মশিহর সিকিউরিটিজের এই নতুন তিনটি বুথ শিগগিরই কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির জেনারেল ম্যানেজার টুটুল ভট্ট্রাচার্য।

তিনি বলেন, পুঁজিবাজারের বিনিয়োগকারীদের অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে মশিহর সিকিউরিটিজ দীর্ঘদিন যাবত কাজ করে আসছে। বিগত কয়েক বছর ধরে প্রতিষ্ঠানটি বিনিয়োগ শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় প্রান্তিক পর্যায়ের বিনিয়োগকারীরা যাতে সহজে পুঁজিবাজারে অংশগ্রহণ করতে পারে এর লক্ষ্যে মশিহর সিকিউরিটিজ এই বুথগুলো কার্যকরি ভূমিকা রাখবে বলে আমরা মনে করি।

এরআগে গত বছরের ১৩ ডিসেম্বর বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত ডিজিটাল বুথ খোলার নির্দেশনায় উল্লেখ করা হয়, স্টক এক্সচেঞ্জের সম্মতিক্রমে যেকোনো স্টক ব্রোকার ডিজিটাল বুথের জন্য কমিশনে আবেদন করতে পারবে। সিটি করপোরেশনের মধ্যে, পৌরসভা, ইউনিয়ন পরিষদ ছাড়াও দেশের বাইরেও ডিজিটাল বুথ স্থাপন করা যাবে।

ওই বুথ স্টক ব্রোকারের প্রধান অফিস দ্ধারা নিয়ন্ত্রণ করতে হবে। কোনো ধরনের তৃতীয়পক্ষ দ্ধারা পরিচালনা করা যাবে না। ডিজিটাল বুথ পরিচালনার জন্য স্টক ব্রোকারের প্রয়োজনীয় কাঠামো এবং সুযোগ-সুবিধা, আর্থিক সক্ষমতা ও জনবল থাকতে হবে। দেশের ভেতরে প্রতিটি বুথ খোলার জন্য স্টক এক্সচেঞ্জে ১ লাখ টাকা জমা দিতে হবে এবং দেশের বাহিরে খুলতে হলে দিতে হবে ১০ লাখ টাকা।

বুথ চালু করতে চাওয়া ব্রোকার হাউজের অফিসিয়াল ফেসবুক পেজ ও ওয়েবসাইট থাকতে হবে। এছাড়া, প্রতিটি বুথে কাস্টমার সার্ভিসের জন্য একটি ফোন নম্বর, নারী ও প্রতিবন্ধীদের জন্য পৃথক সুবিধা, কমপক্ষে একজন অনুমোদিত প্রতিনিধি, ভার্চুয়াল ট্রেডিং মনিটর বা ডিসপ্লে টিকার ও নিরবচ্ছিন্ন ইন্টারনেট ব্যবস্থা থাকতে হবে। আর বুথের সামনে সাইনবোর্ড থাকবে, যেখানে স্টক ব্রোকারের নাম, রেজিস্ট্রেশন নম্বর, লোকাল এড্রেসের বিস্তারিত তথ্য, যোগাযোগ নাম্বার ও মেইল এড্রেস থাকবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com