1. banijjobarta22@gmail.com : admin :

পরিশ্রম করেই শীর্ষে আসতে চাই

  • Last Update: Monday, February 7, 2022
কাজী মেহেদী আরাফাত

নিজস্ব প্রতিবেদক

কাজী মেহেদী আরাফাত। পুঁজিবাজারের দীর্ঘ ক্যারিয়ারে কাজ করেছেন স্টক বাংলাদেশ, প্রাইম ইসলামী সিকিউরিটিজ এবং এনএলআই সিকিউরিটিজ লিমিটেডে। সবগুলো প্রতিষ্ঠানেই তিনি রিসার্চ এনালিস্ট হিসেবে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। সদ্য কার্যক্রম শুরু করা ‘রহমান ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্প্রতি যে ৫৪টি ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট (ট্রেক) হস্তান্তর করেছে তার মধ্যে ‘রহমান ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড’ অন্যতম। গত ৩১ জানুয়ারি কোম্পানিটির লেনদেন শুরু হয়েছে। নতুন প্রতিষ্ঠান হিসেবে কোম্পানিটির চ্যালেঞ্জ, সমস্যা, সম্ভাবনাসহ সামগ্রিক বিষয় নিয়ে কথা বলেছেন বাণিজ্য বার্তার সাথে। দীর্ঘ আলোচনার চুম্বক অংশ থাকছে পাঠকদের জন্য।

বাণিজ্য বার্তা: নতুন প্রতিষ্ঠান হিসেবে ব্যবসা সম্প্রসারণে কতটুকু চ্যালেঞ্জ দেখছেন?

কাজী মেহেদী আরাফাত: আমাদের প্রতিষ্ঠান নতুন। কিন্তু আমাদের উদ্যোক্তা, কর্মী সবাই অভিজ্ঞতা সম্পন্ন। এই অভিজ্ঞতা দু’এক বছরের নয়। অধিকাংশের অভিজ্ঞতা ১৫ বছরেরও বেশি। আমি ২০০৭ সালে পুঁজিবাজারে ক্যারিয়ার শুরু করি। স্টক বাংলাদেশে রিসার্চে ছিলাম। ওখানে অনেকেই এনালাইসিস শেখার জন্য আসতেন। রিসার্চে থাকার কারণে মার্কেটে আগে থেকেই আমার একটা পরিচিতি রয়েছে। নতুন প্রতিষ্ঠান হিসেবে এখানে দায়িত্ব নেয়ায় আমার সাথে কাজ করতে অনেকেই আগ্রহী। তাই এই চ্যালেঞ্জ মোকাবেলা আমাদের জন্য অনেক কঠিন হবে বলে মনে করি না। সবার সহযোগিতা পেলে ইনশাআল্লাহ খুব ভালোভাবে এগিয়ে যেতে পারবো।

বাণিজ্য বার্তার সাথে কথা বলছেন রহমান ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড’র সিইও কাজী মেহেদী আরাফাত

বাণিজ্য বার্তা: নতুন প্রতিষ্ঠান হিসেবে গ্রাহকদের কী কী সুবিধা দিতে চান?

কাজী মেহেদী আরাফাত: আমরা বিনিয়োগকারীদের টেকনিক্যাল বিষয়গুলোতে সাপোর্ট দিতে চাই। একজন বিনিয়োগকারী কোন শেয়ারটাতে বিনিয়োগ করবেন সে সিদ্ধান্ত নিতান্তই তার। তবে কোম্পানির সামগ্রিক অবস্থা আমরা বিনিয়োগকারীদের অবহিত করতে চাই। মার্কেট বেসড যে রিপোর্ট আমরা তৈরি করি সেগুলো যদি কোনো বিনিয়োগকারী অনুসরণ করে তাহলে সে নিঃসন্দেহে উপকৃত হবে। আমি শতভাগ কনফিডেন্সের সাথে বলতে পারি, এই রিপোর্ট বাংলাদেশের ক্যাপিটাল মার্কেটের কেউ তৈরি করতে পারে না। ব্লুমবার্গ আমাদের ট্রেনিং দিয়ে এই রিপোর্টগুলো তৈরি করা শিখিয়েছে। বাংলাদেশে হাতে গোনা দুই/তিনজন বিষয়গুলো জানে। সেগুলোই বিনিয়োগকারীদের দিয়ে সহযোগিতা করতে চাই।

বাণিজ্য বার্তা: রহমান ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড কি স্বতন্ত্র প্রতিষ্ঠান না সাবসিডিয়ারি।

কাজী মেহেদী আরাফাত: আমাদের উদ্যোক্তারা বিভিন্ন ব্যবসার সাথে জড়িত। তবে তাদের অন্য কোনো ব্যবসার সাথে এই প্রতিষ্ঠানের কোনো সংযোগ বা সম্পর্ক নেই। সম্পূর্ণ স্বতন্ত্র ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে রহমান ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড কাজ করবে।

রহমান ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড

বাণিজ্য বার্তা: কতো দিনের মধ্যে শীর্ষ ব্রোকারেজ হাউজের তালিকায় যেতে পারবেন বলে মনে করেন।

কাজী মেহেদী আরাফাত: মাত্রতো আমরা শুরু করলাম। শুরু করেই আমরা হয়তো শীর্ষে যেতে পারবো না। এর জন্য অনেক পরিশ্রম করতে হবে। তবে আমরা তিন বছরের একটা তার্গেট নিয়েছি। এ সময়ের মধ্যে শীর্ষ প্রতিষ্ঠানগুলোর তালিকায় আমরা থাকতে চাই। কারণ শুরুতেই হয়তো অনেকেই আসতে চাইবে না। প্রথমে আমাদের কার্যক্রম পর্যবেক্ষণ করবে। এরপর কাজ সন্তোষজনক মনে হলে আসবে। তবে পরিচিত অনেক কর্পোরেট হাউজের সাথে আমরা কথা বলেছি। তাদের অনেকেই ইতিবাচক মনোভাব দেখিয়েছেন। আশা করি ধীরে ধীরে আমরা তাদের পাবো।

বাণিজ্য বার্তা: কিছু ব্রোকার হাউজের বিরুদ্ধে গ্রাহকের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এ অবস্থায় গ্রাহকের আস্থা অর্জনে কতোটুকু চ্যালেঞ্জ দেখছেন?

কাজী মেহেদী আরাফাত: যেই জিনিসগুলো বাজারে ঘটেছে এরজন্য শুধু যে ব্রোকারেজ হাউজগুলো দায়ী আমি তা বলবো না। যারা টাকা আত্মসাৎ করেছে অবশ্যই তারা দায়ী, তবে গ্রাহকের সচেতনতাও জরুরি। এখন আমার কোন শেয়ার সেল হচ্ছে, কোন শেয়ার বাই হচ্ছে নিয়মিত সিডিবিএল ম্যাসেজ দিয়ে তা জানিয়ে দেয়। এমনকি ইমেইলও আসে। এখন গ্রাহক যদি নিয়মিত তার ম্যাসেজ চেক না করেন, হাউজে খোঁজ না নেন, বছরের পর বছর হাউজে না যান তাহলে কিছু বলার থাকে না। বাই/সেলের ক্ষেত্রে গ্রাহককে সচেতন থাকা খুব জরুরি। এটা প্রটেক্ট করার ব্যবস্থা নিয়ন্ত্রক সংস্থা রেখেছে। মোবাইল অ্যাপস আছে, সিডিবিএল থেকে রিপোর্ট আসে। মাস শেষে পুরো স্টেটমেন্টে চলে আসছে। এই টেকনিক্যাল বিষয়গুলো যদি এখন কেউ না জানে, না বোঝে তাহলে আর কীভাবে সাপোর্ট দেয়া যায়। ন্যূনতম ম্যাসেজটা যারা ফলো করতে না পারবেন তারা মার্কেটে এসে কতোটা আগাবে তা ভাবনার বিষয়। এক কথায় গ্রাহকের সচেতনতাও জরুরি। আমি বিনিয়োগকারী হিসেবে এমন ব্রোকার হাউজে যাবো না, যার সাথে আমার কোনো সম্পর্ক নেই। কোনো হাউজে যাবার আগেই জেনে বুঝে জেতে হবে। হাউজের সাথে সম্পর্ক থাকতে হবে। মার্কেটের খবর রাখতে হবে।

রহমান ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড’র সিইও কাজী মেহেদী আরাফাত

শেয়ারমার্কেট এমন একটা প্লাটফর্ম যেখানে ইনস্ট্যান্ট ডিসিশন নিতে হয়। অনেক সেনসিটিভ। যখন করোনা আসলো তখন মার্কেটে অনেক পয়েন্ট কমে গেছে। ফ্লোর প্রাউজ দিয়ে ফেব্রিকেটভাবে মার্কেটে সাপোর্ট দেয়া হলো। আমি যদি মার্কেটের এসব খবরই না রাখি তাহলেতো সমস্যা। বিনিয়োগকারীদের অবশ্যই সচেতন হতে হবে। সেইজন্য আমরা যেটা করবো যে, গ্রাহকদের টেকনিক্যাল বিষয়গুলো বোঝানোর চেষ্টা করবো। মার্কেটে সব কোম্পানিই ভালো। সব সময় ভালো কোম্পানির শেয়ার কিনলেই হবে না। ভালো কোম্পানির প্রাইজ বুঝে কিনতে হবে। শেয়ার কেনার মধ্যে আমি যদি গেইন করতে পারি তাহলে প্রফিট করতে পারবো। গেইন করতে তখনই পারবো যখন আমি রিসার্চ করতে পারবো। শেয়ারবাজার রিসার্চের জায়গা। এখানে শুনে শুনে বিনিয়োগ করার সুযোগ নেই।

বাণিজ্য বার্তা: বাজারের সার্বিক পরিস্থিতি সম্পর্কে বলুন

কাজী মেহেদী আরাফাত: আমার পর্যবেক্ষণ হলো, বাজার যেমনই হোক কোনো না কোনো সেক্টরের ব্যবসা হয়ই। এখন এটা রিসার্চ করে বের করতে হবে যে বাজারের ট্রেন্ড কোন দিকে। বিভিন্ন সেক্টর আছে, মার্কেট ম্যাপ আছে এগুলো খেয়াল রাখতে হবে। উদাহরণ হিসেবে বলা যায়, গত বছর ইন্স্যুরেন্স হিউজ ব্যবসা দিয়েছে। এর আগের বছরে ইন্স্যুরেন্সের মুভমেন্টই ছিলো না। অর্থাৎ মার্কেটের ট্রেন্ড বুঝলে ভালো ব্যবসা করা সম্ভব।

আমাদের মার্কেটের বড় প্লাস পয়েন্ট হলো গত ১০ বছরে অর্থনীতির সকল ইন্ডিকেটর ডাবল হয়েছে। শেয়ার মার্কেট আগের জায়গায় রয়েছে। আমাদের মার্কেটের তুলনায় ইন্ডিয়া ও পাকিস্তানের মার্কেটের ইনডেক্স ১০ গুণ বেশি। আমাদের পদ্মা সেতু হচ্ছে, কারখানাগুলোতে প্রডাকশন বেড়েছে, যাতায়াত ব্যবস্থা সহজ হয়েছে, বিদেশি বিনিয়োগ আসছে। এসব বিষয় বিবেচনা করলে আমাদের মার্কেট অনেক দূরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। করোনা পরবর্তী সময়ে আমাদের শেয়ারমার্কেট কিছুটা বেড়েছে। তবে সম্ভাবনার তুলনায় তা কিছুই না। আরও অনেক দূর যাওয়ার সুযোগ রয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com