1. banijjobarta22@gmail.com : admin :

ইসলামী ব্যাংকগুলোর তথ্য চায় কেন্দ্রীয় ব্যাংক

  • Last Update: Monday, February 7, 2022

নিজস্ব প্রতিবেদক

ইসলামী ব্যাংকগুলোর কাছ থেকে আলাদা তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার এ সংক্রান্ত একটি সার্কু জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। সার্কুলারটি দেশে কার্যরত সব ইসলামী ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ইসলামিক ব্যাংকের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে যথাযথ পরিভাষায় ইসলামিক ব্যাংক সম্পর্কিত তথ্য সংগ্রহ ও পর্যবেক্ষণ করার আবশ্যিকতা তৈরি হয়েছে। তাই বাংলাদেশ ব্যাংকের ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স ডাটাবেইজ ইউনিট কর্তৃক ইসলামিক ফাইন্যান্সিয়াল ট্রানজেকশন সংশ্লিষ্ট তথ্য যথাযথ পরিভাষায় এবং সঠিকভাবে সংকলন করার জন্য বাংলাদেশে কার্যরত সকল ইসলামিক ব্যাংক, ইসলামিক শাখা ও উইন্ডোগুলোর জন্য একটি ‘ডাটা টেম্পলেট’ প্রস্তুত করা হয়েছে।

এই টেম্পলেটের মাধ্যমে ২০২২ সালের জানুয়ারি থেকে ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স সংক্রান্ত তথ্য নিয়মিতভাবে মাসিক ও ত্রৈমাসিক ভিত্তিতে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে পরিসংখ্যান বিভাগের ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স ডাটাবেইজ ইউনিটে দাখিল করার জন্য সংশ্লিষ্ট ব্যাংককে নির্দেশ দেয়া যাচ্ছে।

প্রাথমিকভাবে ইসলামিক ব্যাংকগুলোর তথ্যের একটি টাইম সিরিজ তৈরি করার লক্ষ্যে এককালীন বাৎসরিক ভিত্তিতে ২০০৯-১০ থেকে ২০২০-২১ অর্থবছর পর্যন্ত এবং মাসিক/ত্রৈমাসিক (প্রযোজ্য ক্ষেত্রে) ভিত্তিতে ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরের তথ্য দিতে অনুরোধ করা হয়েছে সার্কুলারে।

কিভাবে তথ্য পাঠাতে হবে তার একটি নমুনাও সার্কুলারের সঙ্গে সংযুক্ত করে দেয়া হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com