1. banijjobarta22@gmail.com : admin :

অদাবিকৃত লভ্যাংশের যথাযথ ব্যাখ্যা দেয়নি ওরিয়ন ইনফিউশন

  • Last Update: Monday, March 28, 2022

নিজস্ব প্রতিবেদক

২০২১ সালের ৩০ জুন পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে অদাবিকৃত লভ্যাংশের হিসেব পরিস্কার করতে পারেনি ওরিয়ন ইনফিউশন লিমিটেড। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) পরিচালিত তদন্ত প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে।

সংশ্লিষ্ট সূত্রে বিষয়টি জানা গেছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনার অনুচ্ছেদ ৩-এ বলা আছে, অদাবিকৃত লভ্যাংশের হিসাবের সম্পূর্ণ হিসাব অর্থাৎ বিও একাউন্ট নম্বর এবং নাম উল্লেখ করতে হয়। কিন্তু ওরিয়ন ইনফিউশন তা করেনি।

কোম্পানি কর্তৃপক্ষ অবশ্য গণমাধ্যমে জানিয়েছে, পরবর্তীতে এর ব্যাখা দেওয়া হয়েছে।

অদাবিকৃত লভ্যাংশ বলতে বুঝায়, কোম্পানি তার আয় থেকে শেয়ার মালিকদের লভ্যাংশ বাবদ চেক ইস্যু করে শেয়ার মালিকদের হস্তান্তর করে। যতক্ষণ পর্যন্ত শেয়ার মালিকরা সেই চেকের টাকা কোম্পানির ব্যাংক একাউন্ট থেকে তুলে না নেয় তা কোম্পানির একাউন্টে থাকে। এটি কোম্পানির জন্য একটি দায়। কারণ এই টাকাগুলো শেয়ার মালিকরা কোম্পানির কাছ থেকে পাবে।

এছাড়া এক বছরে কোম্পানিটির শেয়ার প্রতি নিট পরিচালন নগদ আন্তঃ প্রবাহ(এনওসিএফপিএস) কমার যথাযথ ব্যাখ্যাও চেয়েছিলো ডিএসই।

২০২১ সালের ৩০ জুন হিসাবমতে শেয়ার প্রতি নিট পরিচালন নগদআন্তঃপ্রবাহ ছিলো ৩ টাকা ১ পয়সা। যা ২০২০ সালের ৩০ জুন প্রকাশিত আর্থিক প্রতিবেদনে এনওসিএফপিএস ছিলো ১ টাকা ৪০ পয়সা। কমেছে ৫৩ দশমিক ৪৯ শতাংশ।

ঢাকা স্টক একচেঞ্জ তালিকাভুক্তি আইনে ২০১৫ ৩৭(২)অনুচ্ছেদ মতে উল্লেখিত বিষয়ে কোম্পানির অবস্থান পরিস্কার করার জন্য ৩১ জানুয়ারির মধ্যে বলা হয়েছিলো।

বিষয়টি নিয়ে ওরিয়ন ইনফিউশনের কোম্পানি সচিব মোহাম্মদ ফেরদৌস জামান গণমাধ্যমে বলেন, এ ব্যাপারে ডিএসইকে কোম্পানির পক্ষ থেকে ব্যাখা দেওয়া হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com