1. banijjobarta22@gmail.com : admin :

‘মানুষের আমানতের নিশ্চয়তা দেয়াই প্রধান কাজ’

  • Last Update: Monday, March 28, 2022
জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের সিইও এস এম নুরুজ্জামান

নিজস্ব প্রতিবেদক

এস এম নুরুজ্জামান। মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি দিয়ে বীমাখাতে ক্যারিয়ার শুরু করেন। ফারইষ্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে দীর্ঘ এক যুগ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সফলতা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকের (চলতি দায়িত্ব) দায়িত্বও পালন করেছেন তিনি। বায়রা লাইফ ইন্স্যুরেন্সে ডিএমডি পদেও সুনামের সাথে কাজ করেছেন। বর্তমানে জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে দৃঢ়তার সাথে কাজ করছেন। করোনা পরবর্তী বীমা খাতের চ্যালেঞ্জ, বীমার প্রসারসহ খাত সম্পর্কিত নানা বিষয় নিয়ে কথা বলেছেন বাণিজ্য বার্তার সাথে। দীর্ঘ সাক্ষাৎকারের চুম্বক অংশ থাকছে পাঠকদের জন্য।

বাণিজ্য বার্তা: করোনা পরবর্তী সময়ে বীমাখাত কী কী চ্যালেঞ্জ মোকাবেলা করছে বলে মনে করেন?

এস এম নুরুজ্জামান: করোনার সময়ে অনেকে জব হারিয়েছে। অনেকের বেতন কমে গেছে। কেউ কেউ গ্রামে চলে গেছেন। সবাই চায় টাকা উঠিয়ে নিতে। এটা একটা বড় চ্যালেঞ্জ।

বাণিজ্য বার্তা: বাংলাদেশের প্রেক্ষাপটে বীমার প্রয়োজনীয়তা কতটুকু?

এস এম নুরুজ্জামান: বাংলাদেশের প্রেক্ষাপটে বীমাতো অবশ্যই বেশি প্রয়োজনীয়। যে দেশের বীমা যতো শক্তিশালী, সে দেশের অর্থনীতি ততো শক্তিশালী। বাংলাদেশ অর্থনৈতিভাবে যেভাবে এগিয়ে যাচ্ছে বীমাকেও সেভাবে এগিয়ে নেয়া প্রয়োজন। আগামী দিনের বাংলাদেশ আমরা যেভাবে দেখতে চাই, বীমা এগিয়ে গেলেই আমরা সেই বাংলাদেশ পাবো। বীমাকে যদি সবার কাছে জনপ্রিয় করতে পারি তাহলে আপনা-আপনি মানুষ এর সুফল পাবে। চীনের মানুষ তাদের আয়ের এক তৃতীয়াংশ সঞ্চয় করে। বাংলাদেশেও যদি মানুষ বীমার মাধ্যমে এক তৃতীয়াংশ সঞ্চয় করতো তাহলে দেশের অর্থনীতি বড় হতো। জিডিপির (মোট দেশজ উৎপাদন) মানও বৃদ্ধি পেত।

বাণিজ্য বার্তা: জিডিপিতে বীমার অবদান কতোটুকু?

এস এম নুরুজ্জামান: জিডিপিতে বীমার অবদান খুবই সামান্য। কাঙ্ক্ষিত অবদান এখনো আমরা রাখতে পারিনি। আগে রি-ইন্স্যুরেন্স দেশের বাইরে হতো, এখন দেশেই করার সুযোগ দেয়া হয়েছে। তবে লাইফ ইন্স্যুরেন্সের রি-ইন্স্যুরেন্স এখনো দেশের বাইরে আছে। এগুলো যদি বাংলাদেশে জীবন বীমাকে দিয়ে দেয়া হয় আর নন-লাইফের রি-ইন্স্যুরেন্সগুলো যদি সাধারণ বীমা করপোরেশনকে দিয়ে দেয়া হয় তাহলে বড় অংকের টাকা বিদেশে যাবে না, দেশেই থাকবে। এতে জিডিপির মানটাও বাড়বে।

বাণিজ্য বার্তার সাথে কথা বলছেন এস এম নুরুজ্জামান

বাণিজ্য বার্তা: অধিক সংখ্যক মানুষকে বীমার আওতায় আনতে কী করা প্রয়োজন বলে মনে করেন।

এস এম নুরুজ্জামান: সবাইকে বীমার আওতায় আনতে সরকার বীমা দিবস চালু করে অনেক বড় একটি কাজ করেছে। বীমা দিবসের প্রথম লাভ হলো প্রচারণা হচ্ছে। এটা নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী কথা বলছেন, অর্থমন্ত্রী কথা বলছেন, অর্থ সচিব কথা বলছেন। শুধু তাই নয়, জেলা পর্যায়ে ডিসি, উপজেলা পর্যায়ে ইউএনও কথা বলছেন। এটা খুবই ইতিবাচক দিক। এখন কিছু বীমা কোম্পানি ঠিকমতো বীমা দাবি পুরণ করছে না, আইডিআরএ (বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ) যদি এ ক্ষেত্রে আরও সক্রিয় হয় তাহলে ভালো হয়। যেসব কোম্পানি বীমা দাবি পুরণ করবে না, প্রয়োজনে তাদের সম্পদ বিক্রি করে হলেও গ্রাহকের টাকা দিতে হবে। এতে বীমা খাতের যে দুর্নাম আছে তা শূন্যের কোটায় চলে আসবে।

বাণিজ্য বার্তা: জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স সর্বনিম্ন কতো দিনের মধ্যে বীমা দাবি পরিশোধ করেছে।

এস এম নুরুজ্জামান: জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স বীমা দাবির কাগজপত্র পাওয়ার তিনদিনের মধ্যে বীমা দাবি পরিশোধ করেছে। তবে সাধারণত আমরা ৭ কার্যদিবসের মধ্যে বীমা দাবি পরিশোধ করে থাকি।

বাণিজ্য বার্তা: বীমার প্রসারে বড় প্রতিবন্ধকতা কী বলে মনে করেন।

এস এম নুরুজ্জামান: প্রথমত বীমা দাবি পরিশোধের একটা বিষয় আছে। দ্বিতীয়ত আমাদের গড় আয়ু বৃদ্ধি পেলেও আগের মতো করেই ৬০ বছরের পর আর বীমা নেয়া যায় না। এটা একটা প্রতিবন্ধকতা। আমাদের একচ্যুয়ারি সঙ্কট রয়েছে। এছাড়া আইডিআরএ জনবল সঙ্কট রয়েছে। সরকার এগুলো নিরসন করলে বীমার প্রসার আরও সহজ হবে।

বাণিজ্য বার্তার সাথে কথা বলছেন এস এম নুরুজ্জামান

বাণিজ্য বার্তা: বর্তমানে দেশে ৮১টি বীমা কোম্পানি রয়েছে। বাংলাদেশ ছোট্ট দেশ হিসেবে কোম্পানির সংখ্যা বেশি কিনা?

এস এম নুরুজ্জামান: আমার দৃষ্টিতে এটা বেশি মনে হয় না। আমাদের জনসংখ্যার শতকরা ৪ জন বীমার আওতায় এসেছেন। ৯৬ শতাংশ মানুষকে বীমার আওতায় আনার সুযোগ রয়েছে। ফলে কোম্পানির সংখ্যা বেশি তা বলা যাবে না, বরং দক্ষ জনবলের অভাব আছে। ১০টির মতো বীমা কোম্পানিতে এমডি নেই। ভারপ্রাপ্ত এমডি দিয়ে কোম্পানিগুলো চলছে। এতেই বোঝা যায় এ খাতে দক্ষ জনবলের অভাব রয়েছে। তাছাড়া প্রচারণারও অভাব রয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া শেষ করে অনেকেই বীমা পেশায় আসতে চায় না। বীমাটাকে কমিশন বেসড দেখে আসতে চায় না। নির্ধারিত স্যালারি হলে আগ্রহ দেখায়। এই বিষয়গুলো কাটিয়ে উঠতে পারলে বীমা আরও জনপ্রিয় হবে।

বাণিজ্য বার্তা: বীমা খাতে দক্ষ জনবল তৈরির জন্য আইডিআরএ’র ভূমিকা কতোটুকু?

এস এম নুরুজ্জামান: নিয়ন্ত্রক সংস্থা হিসেবে আইডিআরএ’র অবশ্যই বড় ভূমিকা রয়েছে। আইডিআরএ’র প্রথম কথাই হলো উন্নয়ন, পরে নিয়ন্ত্রণ। আইডিআরএ বর্তমানে ভালো কাজ করছে। আমাদের যে ট্রেনিং একাডেমি (ইন্স্যুরেন্স একাডেমি) রয়েছে যেটাকে বঙ্গবন্ধু একাডেমি করা হচ্ছে। এটার কাজ দ্রুত করা হলে সেখান থেকে দক্ষ জনবল তৈরির সুযোগ আছে। আমরা জানি, দক্ষতা ছাড়া সততা শক্তিহীন। দক্ষতা খুবই জরুরি। বীমার বেলাতে এটা আরও বেশি জরুরি। কারণ দক্ষ না হলে চ্যালেঞ্জের মার্কেটে কাজ করা যাবে না।

বীমাকে অনেকেই এমএলএম (মাল্টি লেভেল মার্কেটিং) কোম্পানি বা সাধারণ প্রতিষ্ঠান মনে করে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বীমা নিয়ে তেমন পড়ানো হয় না। কমার্সের শিক্ষার্থীরা বীমা নিয়ে কিছুটা পড়লেও সাইন্স ও আর্টসের শিক্ষার্থীদের বীমা সম্পর্কে ধারনাই নাই। আমি মনে করি, সবার জন্য বীমা পাঠ্য হওয়া দরকার।

বাণিজ্য বার্তা: জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স নিয়ে আপনার পরিকল্পনা জানতে চাই?

এস এম নুরুজ্জামান: জেনিথ ইসলামী লাইফ নিয়ে অবশ্যই বেশ কিছু পরিকল্পনা আছে। আমাদের সমসাময়িক যে কোম্পানিগুলো এসেছে, আমি বলবো না যে এসব কোম্পানির মধ্যে আমরা এক নাম্বারে চলে যাবো। তবে শীর্ষ তিনে জায়গা করে নিতে চাই।

ইতিমধ্যে আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ইন্স্যুরেন্সটা পেয়েছি। রাজশাহীর মতো অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকেও আমরা বীমার আওতায় আনতে চাই। ইন্ডিভিউজুয়াল পলিসিতে আমরা কিছুটা পিছিয়ে থাকলেও গ্রুপ বীমাতে আলহামদুলিল্লাহ আমরা বেশে এগিয়ে আছি। এছাড়া খুব শিগগিরই আমরা শেয়ারবাজারে আসতে চাই। ইতিমধ্যে আমরা প্লেসমেন্ট শেয়ার বিক্রি করছি। মেঘনা লাইফ ইন্স্যুরেন্স আমাদের বড় একটি শেয়ার কিনেছে, কর্ণফুলিও আমাদের প্লেমেন্ট শেয়ার নিয়েছে। এ ধরনের কর্পোরেট ক্লায়েন্টগুলো আমাদের সাথে আসছে। তাই আমি বিশ্বাস করি জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স একটি ভালোমানের কোম্পানি হবে। ফলে, আমাদের কর্মীরা ভালো অবস্থানে থাকবেন, শেয়ারহোল্ডাররা ভালো লভ্যাংশ পাবেন, ক্লায়েন্টরা পলিসি বোনাস পাবেন। সর্বোপরি মানুষের আমানতটা দ্রুত দিতে পারাটাই হবে আমাদের প্রধান কাজ।

সাক্ষাৎকারের বিস্তারিত থাকছে ভিডিওতে

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com