1. banijjobarta22@gmail.com : admin :

কমছে আর্থিক প্রতিষ্ঠানের সুদের হার

  • Last Update: Sunday, March 27, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশে বিদ্যমান আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণের সুদহার ১৯ থেকে ২০ শতাংশ। এই হার ১৩ থেকে ১৪ শতাংশে নামিয়ে আনা হতে পারে। এই বিষয়টি নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের নিয়মিত পর্ষদ সভায় আলোচনা হয়েছে বলে জানা গেছে।

রোববার (২৭ জানুয়ারি) সন্ধ্যায় কেন্দ্রীয় ব্যাংকের নিয়মিত পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে পর্ষদ সভায় প্রায় সব পরিচালক উপস্থিত ছিলেন।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, আর্থিক প্রতিষ্ঠানের সুদহার যৌক্তিকীকরণে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ। এছাড়া রফতানি উন্নয়ন ফান্ডের (ইডিএফ) আওতায় আরও বাড়ানোর বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে।

এর আগে, ২০২০ সালের এপ্রিল থেকে ব্যাংকগুলোর ঋণের সুদহারের সর্বোচ্চ সীমা ঠিক করে দেওয়া হয়েছিলো ৯ শতাংশ। কিন্তু একই নিয়ন্ত্রক সংস্থার অধীনে একই বাজারে কাজ করা আর্থিক প্রতিষ্ঠানের ভঙ্গুর পরিস্থিতি বিবেচনায় সুদহারের সীমা ঠিক করে না দিলেও ব্যাংকের সঙ্গে সামঞ্জস্য রেখে সুদহার কমাতে বলা হয়েছিল। আর্থিক প্রতিষ্ঠানগুলোর এমডিরাও তখন প্রতিশ্রæতি দিয়েছিলেন, পর্যায়ক্রমে ঋণের সুদহার কমানো হবে। অনেক আর্থিক প্রতিষ্ঠানে এখনও আমানতের গড় সুদই রয়েছে ৯ শতাংশের বেশি।

আর্থিক খাত সংশ্নিষ্টরা জানান, আর্থিক প্রতিষ্ঠানগুলোর মোট আমানতের অর্ধেকের বেশি আসে বিভিন্ন ব্যাংক ও করপোরেট প্রতিষ্ঠান থেকে। তবে অনেক প্রতিষ্ঠান টাকা ফেরত দিতে না পারায় আস্থাহীনতার কারণে সাধারণ আমানতকারীদের মতো প্রতিষ্ঠানগুলোও টাকা রাখতে চাইছে না। যে কারণে এসব প্রতিষ্ঠানের আমানত না বেড়ে কমে যাচ্ছে।

বৈঠক সূত্রে জানা গেছে, পরিচালনা পর্ষদে বাংলাদেশ ব্যাংকের রাজশাহী অফিসের উপমহাব্যবস্থাপক মো. সাইদুল ইসলাম তাহেরের দুর্নীতির অভিযোগে যে শাস্তি দেওয়া হয়েছে তা কমানোর বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সিআইবি রিপোর্টে ঋণতথ্য গোপন করার অভিযোগে আরোপিত জরিমানা মওকুফ ও পদ্মা ব্যাংকের বিধিবদ্ধ জমার হার (এসএলআর) সংরক্ষণ পুনঃনির্ধারণ বিষয়েও আলোচনা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের অফিসে যাতায়াতের জন্য এসি বাস সরবরাহ ও অপারেশন ম্যানেজার থেকে সিনিয়র অপারেশন ম্যানেজার পদে পদোন্নতির ক্ষেত্রে কম্পিউটার অপারেশন সুপারভাইজার পদ থেকে অপারেশন ম্যানেজার পদে পদোন্নতির নীতিমালা অনুসরণ করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা গেছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com