1. banijjobarta22@gmail.com : admin :

দৌঁড়াচ্ছে ইউনিয়ন ইন্স্যুরেন্স

  • Last Update: Monday, February 7, 2022

নিজস্ব প্রতিবেদক

গত ১৬ জানুয়ারি থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু করেই রীতিমতো দৌঁড়াচ্ছে ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারটি আজ সোমবার লেনদেন হয়েছে ৪৯ টাকা ৩০ পয়সা। এদিন কোম্পানিটির দর বেড়েছে ৪ টাকা ৪০ পয়সা ৯ দশমিক ৮০ শতাংশ।

শুধু আজ নয়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ারটির দর দ্রুতই বাড়ছে। এর মধ্যে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ারদর বেড়েছে সবচেয়ে বেশি। দর বৃদ্ধির শীর্ষ দশ কোম্পানির তালিকায় প্রথমে ছিলো প্রতিষ্ঠানটি। আজও দর বৃদ্ধির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বীমা কোম্পানিটি।

বাজার পর্যালোচনা করে দেখা গেছে, পুঁজিবাজারে ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন শুরু হয় গত ১৬ জানুয়ারি। এর মধ্যে গত সপ্তাহে ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ারদর বেড়েছে ৫৯ দশমিক ৭৭ শতাংশ। গত সপ্তাহে কোম্পানিটির ১৮ লাখ ২৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে লেনদেন ছিল ৩ লাখ ৬৫ হাজার টাকার।

চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ৬১৪ বারে কোম্পানিটির ২০ হাজার ২৮৪টি শেয়ারটি হাত বদল হয়েছে।

তবে শেয়ারটির দর কেন বাড়ছে তার কোনো ব্যাখ্যা নেই কোম্পানিটির কাছে। সম্প্রতি কোম্পানিটির অস্বাভাবিক দর বাড়ার কারণ জানতে চেয়ে স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে চিঠি দেয়া হয়।

চিঠির জবাবে ৩ ফেব্রুয়ারি স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কোম্পানিটি জানিয়েছে শেয়ারটির দর অস্বাভাবিক হারে বাড়লেও, এর পেছনে তাদের কোনো অপ্রকাশিত মূল্যসংবেদনশীল তথ্য নেই।

বিনিয়োগকারীরা বলছে, বাজারে নতুন কোনো কোম্পানি আসলে তার প্রতি বিনিয়োগকারীদের আলাদা আগ্রহ তৈরি হয়। অনেক বিনিয়োগকারী না বুঝেই শেয়ার কেনে। এতে কোম্পানির দর বেড়ে যায়।

তবে ভিন্নমতও রয়েছে। বিনিয়োগকারীদের একাংশ বলছে, নতুন শেয়ারে অনেক সময় কারসাজি করে দাম বাড়ানো হয়। ইউনিয়ন ইন্স্যুরেন্সের ক্ষেত্রে তেমনটা হয়েছে কিনা তা খতিয়ে দেখা দরকার।

২০২২ সালে তালিকাভুক্ত কোম্পানিটি বর্তমানে এন ক্যাটাগরিতে লেনদেন করছে। উদ্যোক্তা পরিচালকদের কাছে কোম্পানিটির ৪৬ দশমিক ৫৪ শতাংশ শেয়ার রয়েছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৮ দশমিক ৫০ শতাংশ। আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪৪ দশমিক ৯৬ শতাংশ শেয়ার।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com