1. banijjobarta22@gmail.com : admin :

সপ্তাহ জুড়ে বেড়েছে সূচক ও লেনদেন

  • Last Update: Friday, March 25, 2022

নিজস্ব প্রতিবেদক

সদ্য সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমানে লেনদেন কিছুটা বেড়েছে। তবে গড় লেনদেন কমেছে।

গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭৮০ কোটি ২৩ লাখ ৯৬ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৯৭১ কোটি ৬৪ লাখ টাকা ৭৩ হাজার টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১৯১ কোটি ৪০ লাখ ৭৬ হাজার টাকা।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৯০১ কোটি ১৯ লাখ ৮৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো তিন হাজার ৮৮৬ কোটি ৫৮ লাখ টাকা ৯২ হাজার টাকা। সেই হিসাবে মোট লেনদেন বেড়েছে ১৪ কোটি ৬০ লাখ ৯০ হাজার টাকা বা দশমিক ৩৮ শতাংশ।

আলোচ্য সময়ে বাজার মূলধন২ হাজার ৫২৯ কোটি ২৮ লাখ ৮০ হাজার টাকা। পাশাপাশি কমেছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স। তবে বেড়েছে শরিয়াহ ও ডিএসই-৩০ সূচক।

আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন করা বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ২৬৪টির। আর ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন করেছে মোট ৩৯২টি প্রতিষ্ঠান। লেনদেন থেকে বিরত ছিলো ৭টি প্রতিষ্ঠান।

এই লেনদেনের ফলে গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১২ দশমিক ৭২ পয়েন্ট বা দশমিক ১৯ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিলো ৯৭ দশমিক ৪৪ পয়েন্ট বা ১ দশমিক ৪৬ শতাংশ।

আলোচ্য সময়ে ডিএসই-৩০ সূচক বেড়েছে । গত সপ্তাহজুড়ে এই সূচকটি বেড়েছে ৮ দশমিক ২৫ পয়েন্ট বা দশমিক ৩৪ শতাংশ। আগের সপ্তাহে বেড়েছিলো ৩৩ দশমিক ৩৯ পয়েন্ট বা ৩৭ দশমিক ৮৪ শতাংশ।

ডিএসই শরিয়াহ সূচকও বেড়েছে। আলোচ্য সময়ে এই সূচকটি বেড়েছে ২ দশমিক ৫০ পয়েন্ট বা দশমিক ১৭ শতাংশ। তার আগের সপ্তাহে বেড়েছিলো ১৮ দশমিক ৯১ পয়েন্ট বা ১ দশমিক ৩২ শতাংশ।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com