1. banijjobarta22@gmail.com : admin :

বাজার মূলধন কমেছে ২ হাজার ৫২৯ কোটি টাকা

  • Last Update: Friday, March 25, 2022

নিজস্ব প্রতিবেদক

বিদায়ী সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কমেছে ২ হাজার ৫২৯ কোটি ২৮ লাখ ৮০ হাজার টাকা। গত সপ্তাহে বাজার মূলধন বেড়েছিলো ৫ হাজার ৬৮৬ কোটি ৫৬ লাখ ৭৬ হাজার টাকা।

ডিএসইর সাপ্তাহিক তথ্য বিশ্লেষণে বিষয়টি জানা গেছে।

সমাপ্ত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৩৮ হাজার ২৬৩ কোটি ৩৪ লাখ ২ হাজার টাকা। আগের সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন হয়েছিলো ৫ লাখ ৪০ হাজার ৭৯২ কোটি টাকা ৬২ লাখ ৮২ হাজার টাকা।

অর্থাৎ গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ২ হাজার ৫২৯ কোটি ২৮ লাখ ৮০ হাজার টাকা।

বাজার মূলধন বাড়া বা কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে। অর্থাৎ বাজার মূলধন বাড়লে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ বেড়ে যায়। একইভাবে বাজার মূলধন কমলে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ কমে যায়।

বাজার মূলধন পাশাপাশি কমেছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স। তবে বেড়েছে শরিয়াহ ও ডিএসই-৩০ সূচক। একই সাথে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে।

আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন করা বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ২৬৪টির। আর ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন করেছে মোট ৩৯২টি প্রতিষ্ঠান। লেনদেন থেকে বিরত ছিলো ৭টি প্রতিষ্ঠান।

২০-২৪ মার্চের লেনদেনের চিত্র। সূত্র: ডিএসই

এই লেনদেনের ফলে গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১২ দশমিক ৭২ পয়েন্ট বা দশমিক ১৯ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিলো ৯৭ দশমিক ৪৪ পয়েন্ট বা ১ দশমিক ৪৬ শতাংশ।

আলোচ্য সময়ে ডিএসই-৩০ সূচক বেড়েছে । গত সপ্তাহজুড়ে এই সূচকটি বেড়েছে ৮ দশমিক ২৫ পয়েন্ট বা দশমিক ৩৪ শতাংশ। আগের সপ্তাহে বেড়েছিলো ৩৩ দশমিক ৩৯ পয়েন্ট বা ৩৭ দশমিক ৮৪ শতাংশ।

ডিএসই শরিয়াহ সূচকও বেড়েছে। আলোচ্য সময়ে এই সূচকটি বেড়েছে ২ দশমিক ৫০ পয়েন্ট বা দশমিক ১৭ শতাংশ। তার আগের সপ্তাহে বেড়েছিলো ১৮ দশমিক ৯১ পয়েন্ট বা ১ দশমিক ৩২ শতাংশ।

গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭৮০ কোটি ২৩ লাখ ৯৬ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৯৭১ কোটি ৬৪ লাখ টাকা ৭৩ হাজার টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১৯১ কোটি ৪০ লাখ ৭৬ হাজার টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৯০১ কোটি ১৯ লাখ ৮৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো তিন হাজার ৮৮৬ কোটি ৫৮ লাখ টাকা ৯২ হাজার টাকা। সেই হিসাবে মোট লেনদেন বেড়েছে ১৪ কোটি ৬০ লাখ ৯০ হাজার টাকা বা দশমিক ৩৮ শতাংশ।

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন করা ১০ কোম্পানি। সূত্র: ডিএসই

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের (বেক্সিমকো)। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৬০ কোটি ৮৫ লাখ ৫১ হাজার টাকার। যা মোট লেনদেনের ১১ দশমিক ৮১ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজ লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ১২৪ কোটি ৩১ লাখ ৯৪ হাজার টাকা। যা মোট লেনদেনের ৩ দশমিক ১৯ শতাংশ।

তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা লিমিটেড। এই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১১৫ কোটি ৩৪ লাখ ১৪ হাজার টাকা। যা মোট লেনদেনের ২ দশমিক ৯৬ শতাংশ।

এই তালিকায় আরও রয়েছে বিডি কম অনলাইন, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড, সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশন, আমরা টেকনোলজি, প্রাইম ব্যাংক লিমিটেড ও সাইফ পাওয়ারটেক লিমিটেড।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com