1. banijjobarta22@gmail.com : admin :

অফশোর ব্যাংকিংয়ের জন্য নতুন চার নির্দেশনা

  • Last Update: Monday, March 21, 2022

নিজস্ব প্রতিবেদক

অফশোর ব্যাংকিংয়ের জন্য নতুন চারটি নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার (২১ মার্চ) বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করে দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়, অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধির সঙ্গে সঙ্গে অফশোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) এর কার্যক্রম দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। এমন পরিস্থিতিতে সঠিকভাবে ওবিইউ-এর তথ্য ও উপাত্ত সংগ্রহ, সংকলন ও সংরক্ষণের প্রয়োজনে প্রতিটি ওবিইউ’র জন্য একটি করে ওবিইউ কোড বরাদ্দের প্রয়োজনীয়তা পরিলক্ষিত হচ্ছে। এ কারণে ওবিইউ’র তথ্য-উপাত্তের রিপোর্টিং কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন করার লক্ষ্যে ব্যাংকগুলোকে চারটি নির্দেশনা মানতে হবে।

নির্দেশনাগুলো হলো-নতুন ওবিইউ কার্যক্রম চালু হওয়ার ৭ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট কাগজপত্রসহ ওবিইউ কোডের জন্য বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগে আবেদন করতে হবে। কোনও ওবিইউ’র কার্যক্রম বন্ধ হলে ৭ কর্মদিবসের মধ্যে কোড বাতিলের জন্য পরিসংখ্যান বিভাগকে অবহিত করতে হবে। পূর্বের বরাদ্দকৃত ওবিইউ কোডগুলো (এফইপিডি কর্তৃক বরাদ্দকৃত সহ) বলবৎ থাকবে এবং অফশোর ব্যাংকিং ইউনিটের অনুমোদন গ্রহণের পর তথ্য-উপাত্ত দাখিলের জন্য ওবিইউ কোড শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ কর্তৃক বরাদ্দ করা হবে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com