1. banijjobarta22@gmail.com : admin :

‘মানি লন্ডারিং সমাজ ও অর্থনীতির ক্যান্সার’

  • Last Update: Sunday, March 20, 2022

নিজস্ব প্রতিবেদক

মানি লন্ডারিংকে সমাজ ও অর্থনীতির ক্যান্সার বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

তিনি বলেন, আমাদের সবার মানি লন্ডারিং প্রতিহত করতে হবে।

রোববার (২০ মার্চ) আগারগাঁওয়ে বিএসইসির কার্যালয়ে আয়োজিত ‘শেয়ারবাজারের মধ্যস্থতাকারীদের জন্য অর্থপাচার বিরোধী এবং সন্ত্রাসবাদে অর্থায়ন প্রতিরোধ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক সদস্য মো. আলমগীর হোসেন, বিএফইউআই ডিজিএম কামাল হোসেন, বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ, বিএসইসি পরিচালক শেখ মাহবুবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, মানি লন্ডারিংয়ের কারণে দেশের অর্থনীতির অনেক ক্ষতি হচ্ছে। যা দেশের অর্থনীতি ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। আমাদের সবার মানি লন্ডারিংয়ের ব্যাপারে সজাগ থাকতে হবে। মানি লন্ডারিং সমাজ ও রাষ্ট্রের জন্য ক্যান্সার।

বিএসইসি চেয়ারম্যান বলেন, মানি লন্ডারিংয়ের সাথে টেরোরিজমও একটি বড় সমস্যা। টেরোরিজমের কারণে দেশের অর্থনীতির ওপর বিরাট প্রভাব পড়ে। হলি আর্টিজানের ঘটনায় অনেক মানুষ চাকরি হারায়। যা আমাদের সবার জন্য একটি শিক্ষণীয় বিষয় হয়ে থাকবে। আমরা সবাই এসব ঘটনা থেকে শিক্ষা নিয়ে এগুলো থেকে সচেতন থাকতে পারি।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সাবেক সদস্য আলমগীর হোসেন বলেন, অর্থ পাচারের মাধ্যমে দেশের পুরো অর্থনীতিতে ধ্বংস করে দেয়া হচ্ছে। অধিকাংশ সময় অর্থ পাচার হচ্ছে ট্রেডিংয়ের মাধ্যমে।

তিনি বলেন, দেশ থেকে অর্থ চলে যাচ্ছে আমেরিকা, কানাডা এবং সুইজারলান্ডে। অর্থ পাচারের মাধ্যমে কানাডায় বেগম পাড়া গড়ে উঠেছে। অর্থ পাচার সংক্রান্ত কয়েক হাজার মামলা রয়েছে। প্রতিনিয়ত এসব মামলা বাড়ছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com