1. banijjobarta22@gmail.com : admin :

৭ মাসে ওষুধ রপ্তানিতে আয় ১১৭ মিলিয়ন ডলার

  • Last Update: Sunday, February 6, 2022

নিজস্ব প্রতিবেদক

চলতি অর্থ বছরের (২০২১-২২) প্রথম সাত মাসে (জুলাই থেকে জানুয়ারি) ওষুধ রপ্তানি বেড়েছে ২১ শতাংশ। এ সময়ে ওষুধ রপ্তানি করে আয় ১১৭ মিলিয়ন মার্কিন ডলার।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর এক পরিসংখ্যান এ তথ্য জানা গেছে।

২০২১-২২ অর্থবছরে ওষুধ রপ্তানির বার্ষিক লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল ১৮০ মিলিয়ন মার্কিন ডলার। তবে রপ্তানিকারকরা ইতিমধ্যেই বার্ষিক লক্ষ্যমাত্রার ৬৫ শতাংশ ওষুধ রপ্তানি করেছে।

১৮-১৯ অর্থবছর থেকেই ওষুধ নির্মাতাদের রপ্তানি বৃদ্ধি পেয়েছিল। বাংলাদেশের ওষুধ রপ্তানি ২০১৮-১৯ অর্থ বছরে ১২৯ দশমিক ৯৫ মিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ২০২০-২১ অর্থবছরে ১৬৯ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজের মহাসচিব এসএম শফিউজ্জামান বলেন, আন্তর্জাতিক বাজারে নতুন ওষুধের চাহিদা বৃদ্ধি পাওয়ায় ওষুধের রপ্তানি বাড়ছে। বর্তমানে, বাংলাদেশ যে কোনও ওষুধের জেনেরিক সংস্করণ তৈরিতে পেটেন্ট মওকুফের সুবিধা ভোগ করছে। তাই রপ্তানিকারকরাও জরুরি সময়ে বিভিন্ন ওষুধ উৎপাদন করতে পারে। এছাড়া, পণ্যের গুণগত মানও সমান থাকছে।

আগের অর্থবছরের একই সময়ে ৯৬ দশমিক ৮৪ মিলিয়ন মার্কন ডলারের ওষুধ রপ্তানি করা হয়েছিল।

বাংলাদেশের অভ্যন্তরীণ চাহিদার ৯৮ শতাংশ পূরণ করে মোট ৪৭টি কোম্পানি বিশ্বের ১৫৩টি দেশে ওষুধ রপ্তানি করে থাকে।

বাংলাদেশ থেকে রপ্তাানি করা বিভিন্ন ওষুধের মধ্যে রয়েছে ম্যালেরিয়া, যক্ষ্মা, ক্যান্সার, কুষ্ঠরোগ, অ্যান্টি-হেপাটিক, পেনিসিলিন, স্ট্রেপ্টোমাইসিন, কিডনি ডায়ালাইসিস, হোমিওপ্যাথিক, বায়োকেমিক্যাল, আয়ুর্বেদ ও হাইড্রোসিল চিকিৎসার ওষুধ।

গত বছর সারাবিশ্বে করোনা মহামারির প্রতিরোধের জন্য মরিয়া হয়ে চেষ্টা করছিল। এ অবস্থায় বাংলাদেশ অ্যান্টি-করোনা ভাইরাস ওষুধের জেনেরিক সংস্করণ রপ্তানি শুরু করে। এরপর থেকে এর চালান বাড়তে থাকে। এরফলে ওষুধ রপ্তানি বাধাগ্রস্থ হয়েছিল বলে শফিউজ্জামান উল্লেখ করেন।

করোনভাইরাসের রোগীদের চিকিৎসার জন্য ব্যবহৃত অ্যান্টিভাইরাল ওষুধ রেমডেসিভির চালান রপ্তানি বৃদ্ধিকে ত্বরান্বিত করেছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রতি তিনমাসে অতিরিক্ত ১০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের ওষুধ রপ্তানি করা হচ্ছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com