1. banijjobarta22@gmail.com : admin :

ই-কমার্স নিবন্ধন হবে অ্যাপ

  • Last Update: Sunday, February 6, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশের ই-কমার্স খাতে শৃঙ্খলা আনতে ইউনিক বিজনেস আইডেন্টিফিকেশন (ইউবিআইডি) নম্বর চালু করতে যাচ্ছে সরকার। ফলে ফেসবুকসহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে যারা ব্যবসা করবেন তাদেরও নিবন্ধনের আওতায় আসতে হবে।

আর এ লক্ষ্যে ইউবিআইডি অ্যাপ নামে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। সচিবালয়ে রোববার ইউবিআইডি অ্যাপসটির উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের প্রধান ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান জানান, রোববার সকালে প্রথমে ডিজিটাল কমার্স ব্যবসার সার্বিক বিষয় পর্যালোচনা করা হবে, তারপর ইউবিআইডি অ্যাপসের উদ্বোধন করা হবে। ই–কমার্স খাতকে অধিকতর শৃঙ্খলায় আনতে আরও কয়েকটি সেবা চালুর কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

এদিকে ইউবিআইডির পাশাপাশি নিবন্ধিত কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ থাকলে তা নিষ্পত্তির জন্য চালু করা হচ্ছে সেন্ট্রাল লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেম (সিসিএমএস)। এছাড়া ‘বিনিময়’ নামে একটি ডিজিটাল আন্তঃলেনদেন প্ল্যাটফর্ম তৈরির কাজও চলছে।

ই-ক্যাবের সহসভাপতি মো. শাহাব উদ্দিন জানান, নিবন্ধন নেওয়া ছাড়া আর ই–কমার্স খাতে ব্যবসা করা যাবে না। এ খাতের সবাইকে এটা মাথায় রাখতে হবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com