1. banijjobarta22@gmail.com : admin :

বই মেলায় সাড়ে ৫২ কোটি টাকার বই বিক্রি

  • Last Update: Thursday, March 17, 2022

নিজস্ব প্রতিবেদক

নিভে গেল আলো, শেষ হলো মেলা। পেছনে পড়ে থাকল ৩১ দিনের আড্ডার স্মৃতি। ইতিহাসের দীর্ঘ মেলাও ছিলো এবারের মেলা। দীর্ঘ করোনাকালীন পরিস্থিতিতে আয়োজিত এই মেলাই সম্ভবত বাংলা একাডেমি আয়োজিত বইমেলার মধ্যে দীর্ঘমেয়াদী মেলা। মহান ভাষা শহিদদের স্মরণে প্রতিবছর ফেব্রুয়ারি মাসে আয়োজন হয় এ মেলা। বিরতিহীন ভাবে চলে ১ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। লিপইয়ারেএকদিন বাড়ে। কিন্তু এবার করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে দুই সপ্তাহ পিছিয়ে মেলা শুরু হয়েছিল ১৫ ফেব্রুয়ারি। ২৮ ফেব্রুয়ারি মেলা শেষ করার পরিকল্পনা কর্তৃপক্ষের থাকলেও প্রকাশকদের দাবি ও প্রধানমন্ত্রীর সমর্থনের প্রেক্ষিতে এ মেলা ১৭ মার্চ পর্যন্ত গড়িয়েছে।

৩১ দিনের গ্রন্থমেলা এবার ভেঙেছে অতীতের সব রেকর্ড। সর্বোচ্চ পরিসর যাত্রা শুরু করা মেলায় বাংলা একাডেমির হিসাব মতে, এবারের অমর একুশে বইমেলায় সাড়ে ৫২ কোটি টাকার বই বিক্রি হয়েছে। গত বছরের তুলনায় এবার প্রায় ১৭ গুণ বেশি।

গতকাল বৃহস্পতিবার বিকেলে অমর একুশে বইমেলা ২০২২ এর সমাপনী অনুষ্ঠানে বইমেলা আয়োজক কমিটিরর সদস্য সচিব ও বাংলা একাডেমি পরিচালক ড. জালাল আহমেদ এ তথ্য জানান।

তিনি জানান, এবারের মেলায় কেবল বাংলা একাডেমির ১ কোটি ৩৫ লাখ টাকার বই বিক্রি হয়েছে। মেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর বই বিক্রি হয়েছে ৫২ কোটি ৫০ লাখ টাকার।

প্রকাশকদের হিসাব অনুযায়ী গত বছর মেলায় তিন কোটি টাকার বই বিক্রি হয়েছিল। সে অনুযায়ী এবার ১৭ গুণ বেশি টাকার বই বিক্রি হয়েছে।

জালাল আহমেদ বলেন, এবারের মেলায় ২৫ শতাংশ ছাড়ে বই বিক্রি হয়েছে। বইমেলায় মোট বই প্রকাশ হয়েছে ৩ হাজার ৪১৬টি। এর মধ্যে মানসম্পন্ন বই নির্বাচিত হয়েছে ৯০৯টি, যা পুরো বইয়ের ২৬ ভাগ। ২০২০ সালে এই হার ছিল ১৫ ভাগ।

সমাপনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতি সচিব আবুল মনসুর, বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা প্রমুখ।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com