1. banijjobarta22@gmail.com : admin :

বীমা খাতের চমকের দিন সূচক বৃদ্ধিতে বড় অবদান দুই কোম্পানির

  • Last Update: Sunday, February 6, 2022

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সূচক বৃদ্ধিতে বড় ভূমিকা রেখেছে ওয়ালটন ও ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানি-বিএটিবিসি। কোম্পানি দুটি যথাক্রমে ১২.২২ পয়েন্ট ও ৪.৫৪ পয়েন্ট যোগ করেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৪০ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে অবস্থান করছে ৭ হাজার ৬৪ পয়েন্টে।

বাজার বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫১৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬১১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৮০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৫ টির, দর কমেছে ১৭৭ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৪৮ টির।

ডিএসইতে এক হাজার ৩৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৭৩ কোটি ৮২ লাখ টাকা বেশি । আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ২৬১ কোটি ২৭ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৭২১ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৭ টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪১টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। সিএসইতে ৫৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

রোববার সাধারণ বীমা খাতের ৪০টি কোম্পানির মধ্যে ৩৭টি কোম্পানিরই শেয়ারদরই বেড়েছে। কমেছে বাকি তিনটির। তবে নিষ্প্রুভ ছিলো জীবন বীমা খাত। এই খাতের ১৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪টির, কমেছে আটটির আর একটি দর ছিল অপরিবর্তিত।

সামগ্রিকভাবে বীমায় বাজার চাঙা হলেও সূচকে এ খাতের প্রভাব বেশি ছিলো না। তবে সবচেয়ে বেশি দর বৃদ্ধি পাওয়া ১০টি কোম্পানির মধ্যে চারটিই ছিল বীমা খাতের। একক কোনো খাত হিসেবে সবচেয়ে বেশি ছিল সাধারণ বীমাই। নতুন কোম্পানি বিডি থাই ফুড ও ইউনিয়ন ইন্স্যুরেন্সও ছিল এই তালিকায়। লেনদেন শুরুর পর থেকে প্রতিদিনই প্রায় ১০ শতাংশ করে দর বৃদ্ধির প্রবণতা এখনও থামেনি কোম্পানি দুটির।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com