1. banijjobarta22@gmail.com : admin :

নিত্যপণ্যের বাজারে অস্থিরতা, স্বস্তি নেই

  • Last Update: Friday, March 11, 2022

নিজস্ব প্রতিবেদক

নানা অজুহাতে বেড়েছে তেল-পেঁয়াজের দাম। মাস-মাংসসহ সবজির দামও বেড়েছে স্বাভাবিকের চেয়ে কয়েকগুণ বেশি। এমন অস্থিরতার মধ্যেই বেঁচে থাকার প্রাণান্তকর চেষ্টা করছেন নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তরা। ফলে অস্থির বাজারে অস্বস্তি বেড়েছে সমানভাবে।

সাপ্তাহিক ছুটির দিন আজ শুক্রবার রাজধানীর বাজারগুলোতে এমন অস্বস্তি নিয়েই বাজার করতে দেখা গেছে ক্রেতাদের।

পণ্যের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় ক্ষোভ দেখা গেছে ক্রেতাদের মধ্যে। তারা বলছেন, সবকিছু চলে গেছে সিন্ডিকেটের কবলে। তারা নিয়মনীতির তোয়াক্কা না করে ইচ্ছা মতো দাম বাড়িয়ে বাজার অস্থির করে রেখেছে। রোজার আগেই তাদের নিয়ন্ত্রণে আনা না গেলে শৃঙ্খলা নষ্ট হতে পারে।

বরাবরের মতোই বিক্রেতারা সরবরাহ কম ও পরিবহন খরচের দোহায় দিচ্ছেন।

রাজধানীর বিভিন্ন সবজির বাজারে ঘুরে দেখা যায়, বিচিযুক্ত শিম গত সপ্তাহে ৫০ টাকা বিক্রি হলেও চলতি সপ্তাহে বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে, বিচি ছাড়া শিম ৪০-৪৫ টাকা, কয়েক সপ্তাহে আগে ১৬ টাকা কেজি দরে বিক্রি হওয়া আলু এখন ২০ টাকা। রোজার শুরু আগেই কাঁচামরিচ ও ধনিয়াপাতা পৌঁছেছে কেজিপ্রতি ৮০ টাকায়। টমেটো মান অনুযায়ী ৪০-৫০ টাকা কেজি, মান ও আকার অনুযায়ী বেগুন কেজিপ্রতি ৫০-৬০ টাকা বিক্রি হচ্ছে।

অন্যদিকে, গত সপ্তাহে মাঝারি সাইজের লাউ প্রতিটি ৬০ টাকা করে বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ৮০ টাকা করে, লেবুর হালি ৪০ টাকার থেকে ৫০ টাকায় পৌঁছেছে। ফুলকপি প্রতিটি ৫০ টাকা, বরবটি মান অনুযায়ী ৮০-১২০ টাকা কেজি, ঝিঙ্গা কেজিপ্রতি ৬০ টাকা, চিচিঙ্গা ১০০ টাকা কেজি, উস্তের কেজি ১২০ টাকা, শসা কেজিপ্রতি ৬০ ও করলা ১৪০ টাকা কেজি করে বিক্রি হচ্ছে। এছাড়া কাঁচকলা হালি প্রতি ৪০, এক মুঠো লাল ও পালংক শাক ১০-১৫ টাকায় বিক্রি হচ্ছে।

সবজি বিক্রেতা মো. সবুজ বলেন, সবজির সরবরাহ ঠিক আছে। বাজারে প্রচুর সবজি রয়েছে। তবে বিষয় হচ্ছে যে, জমি থেকে সরাসরি সবজি খুচরা বাজারে আসে না। দুই-তিন হাত ঘুরে সবজি খুচরা বাজারে আসে। ওই ২-৩ হাত ঘুরার সময়ই সবজির দাম বেড়ে যায়।

তিনি বলেন, পাইকারি ব্যবসায়ীরা আমাদের বলছেন, এখন নাকি পরিবহন খরচ বৃদ্ধি পেয়েছে, তাই দাম বেশি।

সবজি বিক্রেতা মো. আনোয়ার বলেন, এই অস্থিরতা শেষ এখানেই শেষ নয়, রোজার শুরুতে সবজি বাজারের অস্থিরতা আরও দেখা যাবে। বিশেষ করে কাঁচামরিচ, ধনিয়াপাতা থেকে শুরু করে সালাদে ব্যবহার হওয়া সব সবজির দাম আরও বাড়বে। এছাড়া বেগুন ও আলুর দামে বৃদ্ধির আশংকা রয়েছে।

ক্রেতা শাহ আলম শেখ বলেন, নিত্যপ্রয়োজনীয় এমন একটা পণ্যও নেই যার দাম বাড়তি নয়। আবার সামনে রোজার মাস। ওই সময়েও ব্যবসায়ীরা নানা অপকৌশলে দাম বাড়িয়ে দেবে। এভাবে বাজারের অস্থিরতা চলছে, কিন্তু বাজার নিয়ন্ত্রণে সরকারি কোনো পদক্ষেপ নেই।

এদিকে গরুর মাংস আগে কেজিপ্রতি ৫৮০ টাকা বিক্রি হলেও বর্তমানে বিক্রি হচ্ছে ৬৫০ টাকা করে। খাসির মাংসও সাধারণ মানুষের নাগালেই বাইরে, কেজিপ্রতি ৯০০ থেকে ১ হাজার টাকা। পাকিস্তানি কক বা সোনালি মুরগি কেজিপ্রতি ৩২০, বড় লাল মুরগি ২৫০, ব্রয়লার মুরগি কেজিপ্রতি ১৬০-২৬০ টাকা করে বিক্রি হচ্ছে।

শ্যামপুর বাজারের গরুর মাংস ব্যবসায়ী হোসেন মো. আলাউদ্দিন বলেন, দাম বেড়ে যাওয়ায় গরু কিনতে পারছি না। ফলে ক্রেতাদের চাহিদাও কমে গেছে। এক মাস ধরে গরুর মাংস কেজিপ্রতি ৬৫০ টাকা করে বিক্রি করছি।

মুরগির মাংসের ব্যবসায়ী মো. বিল্লাল শেখ বলেন, ফার্ম থেকে মুরগি বেশি দাম দিয়ে কিনতে হয়। ফলে মুরগির সংকট দেখা দিয়েছে। দাম বেশি হওয়ায় বিক্রিও কম।

ক্রেতারা জানান, নিম্নআয়ের মানুষের জন্য মাংস কেনা অনেকটা বিলাসিতার পর্যায়ে চলে গেছে। বিশেষ করে সবজির দাম কয়েকগুণ বেড়ে যাওয়ায় বাজার করতে এসে হিমশিম খাচ্ছেন সাধারণ ক্রেতারা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com