1. banijjobarta22@gmail.com : admin :

সপ্তাহ জুড়ে বেড়েছে লেনদেন, কমেছে সূচক

  • Last Update: Friday, March 11, 2022

নিজস্ব প্রতিবেদক

সদ্য সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমানে লেনদেন বেড়েছে। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭৯৪ কোটি ৪২ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিলো ৭৪৯ কোটি ১৬ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৪৫ কোটি ২৬ হাজার টাকা ৬ দশমিক শূন্য ৬ শতাংশ।

বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে তিন হাজার ৯৭২ কোটি ১৪ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো তিন হাজার ৭৪৫ কোটি ৮৩ লাখ টাকা। সেই হিসাবে মোট লেনদেন বেড়েছে ২২৬ কোটি ৩০ লাখ টাকা বা ৬ দশমিক ০৪ শতাংশ।

লেনদেনের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে মোট ৩৯১টি প্রতিষ্ঠান।

এরমধ্যে ২০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ১৫৬টির। আর ২৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন থেকে বিরত ছিলো ৫টি প্রতিষ্ঠান।

লেনদেন বাড়লেও সপ্তাহ জুড়ে কমেছে সবকটি সূচক। আলোচ্য সময়ে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ২৮ দশমিক ৩৭ পয়েন্ট বা দশমিক ৪২ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমেছিলো ১৪২ দশমিক ৯২ পয়েন্ট বা ২ দশমিক ০৯ শতাংশ।

এ সময়ে ডিএসই-৩০ সূচকও কমেছে । গত সপ্তাহজুড়ে এই সূচকটি কমেছে ৩৭ দশমিক ৮৪ পয়েন্ট বা ১ দশমিক ৫৪ শতাংশ। আগের সপ্তাহে কমেছিলো ৫২ দশমিক ০৪ পয়েন্ট বা ২ দশমিক ০৭ শতাংশ।

ডিএসই শরিয়াহ সূচকও কমেছে। আলোচ্য সময়ে এই সূচকটি কমেছে ৬ দশমিক ৫৯ পয়েন্ট বা দশমিক ৪৬ শতাংশ। আগের সপ্তাহে কমেছিলো ৩৩ দশমিক ৭৩ পয়েন্ট বা ২ দশমিক ২৯ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের (বেক্সিমকো)। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৬২ কোটি ৪১ লাখ ৭ হাজার টাকার। যা মোট লেনদেনের ৬ দশমিক ৬১ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজ লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ১৬৪ কোটি ৩৪ লাখ ৬৪ হাজার টাকা। যা মোট লেনদেনের ৪ দশমিক ১৪ শতাংশ।

১৩৩ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকায় তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন বা বিএসসি। যা মোট লেনদেনের ৩ দশমিক ৩৭ শতাংশ।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ওরিয়ন ফার্মা লিমিটেড, সোনালি পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড, বিডিকম অনলাইন, ড্রাগন সোয়েটার অ্যান্ড শিপিং লিমিটেড, লাফার্জ হোলসিম এবং ইউনিয়ন ব্যাংক লিমিটেড।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com