1. banijjobarta22@gmail.com : admin :

আস্থা ফিরেছে শেয়ারবাজারে, লেনদেন ছাড়াল হাজার কোটি টাকা

  • Last Update: Thursday, March 10, 2022

নিজস্ব প্রতিবেদক

ইউক্রেনে রুশ হামলা শুরুর পর দেশের শেয়ারবাজারে যে অস্থিরতা শুরু হয় নিয়ন্ত্রক সংস্থার কয়েকটি পদক্ষেপে সে অস্থিরতা আপাতত কেটেছে। শুধু যে কেটেছে তা নয়; বরং গত তিনদিনে বেশ ইতিবাচক ধারায় ফিরেছে বাজার।

গত তিন কার্যদিবসে সূচক ফিরেছে ২১০ পয়েন্ট। সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার সূচক বেড়েছে ৩৮ পয়েন্ট। এই উত্থানের আগের আট দিনে সূচক হারিয়েছিলো ৩৮২ পয়েন্ট। শুধু যে সূচক বেড়েছে তা নয়; তলানীতে থাকা লেনদেনও আজ ছাড়িয়েছে হাজার কোটি টাকা।

যুদ্ধ নিয়ে শেয়ারবাজারে ছড়িয়ে পড়া আতঙ্কে বিনিয়োগকারীদের মধ্যে যে অস্থিরতা শুরু হয় তা দূর করতে গত মঙ্গলবার শেয়ারের দর কমার সর্বোচ্চ সীমা ১০ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একই দিন শেয়ারবাজার স্থিতিশীলতা ফান্ড থেকে ১০০ কোটি টাকা বিনিয়োগের নির্দেশ দেয়া হয়। কমিশনের ওই দুই পদক্ষেপের খবরে সেদিনই ঘুরে দাঁড়ায় বাজার।

এরপর গতকাল বুধবার শেয়ারবাজারে তারল্য প্রবাহ বাড়াতে তালিকাভুক্ত ব্যাংকগুলোর সাথে নিয়ন্ত্রক সংস্থার বৈঠক হয়। বৈঠকে সিদ্ধান্ত হয়, যেসব ব্যাংক বিনিয়োগসীমার ২৫ শতাংশ বিনিয়োগ করেনি, তারা শিগগিরই নতুন করে বাজারে আরও ২ শতাংশ হারে বিনিয়োগ করবে। এই খবরে বিনিয়োগকারীদের মধ্যে স্বস্তি বাড়ে আরও এক ধাপ।

ডিএসইর লেনদেনের চিত্র

এরপ্রতিফলন দেখা গেছে আজ। এদিন লেনদেন শুরুর পরই সূচক বাড়তে থাকে। প্রথম ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বা ডিএসইএক্স বাড়ে ১১০ পয়েন্ট। দিন শেষে অবশ্য ৩৮ পয়েন্ট বৃদ্ধি নিয়ে লেনদেন শেষ হয়। শেষে সূচকটির দাঁড়ায় ৬ হাজার ৬৬৮ পয়েন্টে।

শরিয়াহ ভিত্তিক কোম্পানিগুলোর অবস্থাও এদিন বেশ ভালো ছিলো। ডিএসইএস নামে পরিচিত এই সূচকটি ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৩৫ পয়েন্টে। বাছাইকৃত ৩০ কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪২৫ পয়েন্টে।

শুধু যে সূচক বেড়েছে তা নয়; বিনিয়োগকারীদের শেয়ার কেনার আগ্রহ বেড়েছে বেশ। ফলে বৃহস্পতিবার টাকার অঙ্কেও লেনদেন বেড়েছে। গতকাল যেখানে লেনদেন ছিলো ৭৭৩ কোটি ১ লাখ টাকা আজ তা বেড়েছে ২৮৭ কোটি ৮৬ লাখ টাকা। দিনশেষে লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ১ হাজার ৬০ কোটি ৭৭ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৩টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

শেয়ারবাজারে স্থিতিশীলতা আনতে গতকাল বুধবার ব্যাংক ও বিএসইসির বৈঠকে আরও দুটি সিদ্ধান্ত হয়। তা হলো- ক্যাপিটাল মার্কেটে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের যে নির্দেশনা রয়েছে, যে ব্যাংকগুলো এই নির্দেশনা মানেনি তারা দ্রুত ফান্ড গঠন করবে। একই সাথে যাদের ফান্ড রয়েছে তারা সম্মিলিতভাবে শেয়ারবাজারে বিনিয়োগের মাধ্যমে সাপোর্ট দেবে।

এছাড়া টায়ার-১ এবং টায়ার-২ এর জন্য মূলধন বৃদ্ধিতে কমিশনের কাছে আবেদন করবে সেগুলোকে সুপার ফার্স্ট ভিত্তিতে অনুমোদন দেওয়া হবে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংকগুলো এই সিদ্ধান্ত বাস্তবায়ন করলে শেয়ারবাজার আরও গতি পাবে।

এদিকে, ডিএসইর পাশাপাশি অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএসপিআই এদিন ১৫১ পয়েন্ট বেড়েছে। স্টক এক্সচেঞ্জটিতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৯৬ লাখ ২৮ হাজার টাকার শেয়ার।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com