1. banijjobarta22@gmail.com : admin :

আইএমএফের কথায় বাজেট করিনি: অর্থমন্ত্রী

  • Last Update: Friday, June 2, 2023

নিজস্ব প্রতিবেদক

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেট আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কথা মতো করা হয়নি বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে তাদের কিছু পরামর্শ বাস্তবায়নে পদক্ষেপ নেওয়া হয়েছে বলে উল্লেখ করেছেন অর্থমন্ত্রী।

শুক্রবার (২ জুন) বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী ছাড়াও প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শিক্ষামন্ত্রী দীপু মনি, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, অর্থসচিব, ইআরডি সচিবসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘আইএমএফের সঙ্গে কাজ করা ভালো। তারা অর্থনীতির বিভিন্ন বিষয়ে পরামর্শ দেয়, সহায়তা দেয়। তবে আমরা আইএমএফের কথামতো বাজেট করিনি। যদিও আইএমএফ ও বিশ্বব্যাংকসহ বিভিন্ন সংস্থা দেশের রাজস্ব আয় বাড়ানোর কথা বলেছে। সেই হিসেবে রাজস্ব আদায় বাড়ানোর জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। শর্ত না মানলেও, তাদের যেসব পরামর্শ আমাদের জন্য প্রয়োজনীয় সে বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়েছে।’

অর্থমন্ত্রী আরও বলেন, ‘আগামী বাজেট গরিবের জন্য, ধনীর জন্য, সবার জন্য।’

বৃহস্পতিবার (১জুন) ২০২৩–২৪ অর্থবছরের জন্য অর্থমন্ত্রী ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট ঘোষণা করেছেন। ডলার-সংকট, টাকার দরপতন, রপ্তানি-রেমিট্যান্সে মন্দাভাব, আমদানি কড়াকড়িতে উৎপাদনে ধীর গতি, বেসরকারি বিনিয়োগে স্থবিরতার মতো অসংখ্য অর্থনৈতিক সমস্যা যখন ব্যবসা-বাণিজ্যের গতি কমিয়ে দিচ্ছে, তখন করের বোঝা বাড়িয়ে, ঘরে ঘরে কর আদায়ের এজেন্ট পাঠিয়ে, ইএফডির মাধ্যমে ভ্যাট আদায়ের কাজ বেসরকারি খাত দিয়ে বাড়ানোর প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।

বিশেষজ্ঞরা বলছেন, বাজেটে আইএমএফ থেকে ৪৭০ কোটি মার্কিন ডলার ঋণ নেওয়ার শর্ত পূরণের প্রতিফলন রয়েছে। আইএমএফের ঋণের একটি অংশ আসছে লেনদেনের ভারসাম্য বজায়ের সহায়তা হিসেবে। ঋণের প্রথম কিস্তি পাওয়া গেছে। সংস্কার পদক্ষেপ না থাকলে আটকে যেতে পারে দ্বিতীয় কিস্তির অর্থ। সেটি হলে চলমান ডলার-সংকট আরও বাড়বে।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com