1. banijjobarta22@gmail.com : admin :

বিএসইসির দুই সিদ্ধান্তে ঘুরে দাঁড়াল শেয়ারবাজার

  • Last Update: Wednesday, March 9, 2022

নিজস্ব প্রতিবেদক

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ শুরু হলে প্রভাব পড়ে দেশের শেয়ারবাজারে। হামলার দিন থেকে শুরু করে আট কর্মদিবসে প্রধান সূচক কমে ৩৮২ পয়েন্ট। এতে আতঙ্ক জেঁকে বসে বিনিয়োগকারীদের মধ্যে। তবে শেয়ারবাজার স্থিতিশীলতা তহবিল থেকে ১০০ কোটি টাকা জরুরি ভিত্তিতে বিনিয়োগ আর এক দিনে শেয়ারের সর্বোচ্চ দরপতনের সীমা ১০ শতাংশ থেকে ২ শতাংশে নামিয়ে আনার প্রভাবে পতনমুখী শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। আজ বুধবার প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৫৫ পয়েন্ট বা ২ শতাংশ।

অবশ্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন এই সিদ্ধান্তের খবরে গতকাল মঙ্গলবারই বাজার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত মেলে। গতকাল দিন শেষে ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়েছিলো। তার ধারাবাহিকতায় আজও উত্থান দেখলো বিনিয়োগকারীরা।

বাজার সংশ্লিষ্টরা বলছে, বিএসইসির এই সিদ্ধান্ত শুধু আতঙ্কই দূর করেনি, বিনিয়োগকারীদের হারানো বিশ্বাস ফিরিয়ে আনছে।

বুধবার ডিএসইতে ৭৭৩ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৬ কোটি ৯২ লাখ টাকা বেশি। গতকাল ডিএসইতে ৭৪৬ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৬৩০ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪২৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪১৫ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৭৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৬৫টির, কমেছে ৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএসপিআই ২৪ পয়েন্ট বেড়েছে। এদিন সিএসইতে ২৪ কোটি ৪৫ লাখ ১১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com