1. banijjobarta22@gmail.com : admin :

মেডিকেল-হেলথ ট্যুরিজম-খাদ্য ও কৃষি বিষয়ক প্রদর্শনী শুরু

  • Last Update: Thursday, May 25, 2023

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় তিন দিনব্যাপী মেডিকেল, হেলথ ট্যুরিজম, খাদ্য ও কৃষি বিষয়ক প্রদর্শনী শুরু হয়েছে।

সেমস-গ্লোবাল ইউএসএ এবং সেমস-বাংলাদেশের আয়োজনে বৃহস্পতিবার (২৫ মে) ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি), ঢাকায় এই প্রদর্শনী শুরু হয়। চলবে আগামী শনিবার (২৭ মে) পর্যন্ত।

‘১৪তম মেডিটেক্স বাংলাদেশ-২০২৩ ইন্টারন্যাশনাল এক্সপো’, ‘৬ষ্ঠ ইন্টারন্যাশনাল হেলথ ট্যুরিজম অ্যান্ড সার্ভিসেস এক্সপো বাংলাদেশ ২০২৩’ এবং ৬ষ্ঠ ফুড এন্ড এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০২৩’ শিরোনামে প্রদর্শনীটি হচ্ছে।

একই সঙ্গে অনুষ্ঠিত হবে ‘৯ম ফার্মা বাংলাদেশ ২০২৩ এক্সপো’, ‘৭ম বাংলাদেশ ক্লিনিক্যাল ল্যাব এক্সপো ২০২৩’ এবং ‘৩য় ঢাকা ইন্টারন্যাশনাল প্লাস্টিক, প্যাকেজিং এবং প্রিন্টিং এক্সপো ২০২৩।’

প্রদর্শনীতে ৪৫০টির বেশি বুথসহ ২৩০টিরও বেশি কোম্পানি ১০টি দেশের প্রতিনিধিত্ব করছে।

তিন দিনের এ প্রদর্শনী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা ও উন্নয়ন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. খুরশীদ ইকবাল রেজভী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, অতিরিক্ত সচিব নিলুফার নাজনীন, আমেরিকান চেম্বার অফ কমার্স ইন বাংলাদেশের প্রেসিডেন্ট সৈয়দ এরশাদ আহমেদ, চেন্নাই ফার্টিলিটি সেন্টার এ‍্যান্ড রিসার্চ ইন্সটিটিউটের চেয়ারম্যান ডা. ভি এম থমাস।

সভাপতিত্ব করেন সেমস্ গ্লোবালের প্রেসিডেন্ট অ্যান্ড গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মেহেরুন এন. ইসলাম।

শ ম রেজাউল করিম বলেন, বর্তমান সরকার শিল্প ও বাণিজ্য ক্ষেত্রে ব্যাপক উন্নয়নের জন্য জননেত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জিডিপির প্রবৃদ্ধি দেশে স্বাস্থ্য, কৃষি এবং খাদ্য উৎপাদনের সঙ্গে যুক্ত সেক্টরগুলোতে নতুন ব্যবসার সুযোগ সৃষ্টি করেছে। এই বিষয়গুলো যান্ত্রিকীকরণ ত্বরান্বিত করতে এবং শ্রমিকদের দক্ষতা বাড়াতে সাহায্য করছে। মৎস্য ও পশুসম্পদ বাংলাদেশের অন‍্যতম দ্রুত বর্ধনশীল শিল্প। ২০২০-২১ অর্থবছরে মৎস্য সম্পদ সংরক্ষণ, ব‍্যবস্থাপনা ও চাহিদা পূরণে বাংলাদেশ বিশ্বব্যাপী শীর্ষস্থান অর্জন করেছে। বাংলাদেশ এখন দেশে আমিষের চাহিদা মেটাতে সক্ষম এবং এ ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ ও বটে।

তিনি আরও বলেন, আমি মনে করি সেমস গ্লোবালের এই আয়োজন স্থানীয় ও আন্তর্জাতিক প্রত্যক্ষ বিনিয়োগ বাড়াবে, শিল্পায়ন ত্বরান্বিত করবে, বিভিন্ন ধরনের পণ্যের বৈচিত্র্যকে প্রসারিত করবে, রপ্তানি আয় বাড়াবে এবং বৈদেশিক রিজার্ভ অর্জনের নতুন সুযোগ প্রদান করবে।

মেহেরুন এন. ইসলাম বলেন, মেডিটেক্স, হেলথ ট্যুরিজম এবং ফুড এন্ড এগ্রো এক্সপো এই শিল্পের ক্রেতা ও বিক্রেতাদের জন্য একটি ওয়ানস্টপ প্লাটফর্ম। অত্যাধুনিক মেডিকেল ইকুইপমেন্টস, স্বাস্থ্য পর্যটন খাতের উন্নত প্রযুক্তি, খাদ্য, কৃষি ও প্লাস্টিক শিল্পের অত্যাধুনিক সরঞ্জাম, উন্নত প্রযুক্তি, পণ্য এবং সেবা নিয়ে প্রস্তুতকারক ও সরবরাহকারীদের পণ্য এবং পরিষেবাগুলি প্রদর্শনের জন্য অবিশ্বাস্য সুযোগ হিসাবে কাজ করবে।এ ধরনের আয়োজন স্থানীয় ও আন্তর্জাতিক প্রত্যক্ষ বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি শিল্পায়ন ত্বরান্বিত করতে, রপ্তানি আয় বাড়াতে এবং বৈদেশিক রিজার্ভ অর্জনের নতুন সুযোগ প্রদান করবে এবং বাংলাদেশের অর্থনীতিতে নতুন মাত্রা যোগ করবে।

ড. ভি.এম. থমাস মনে করেন, বাংলাদেশের স্বাস্থ্য পর্যটন খাতের উন্নয়নের প্রবৃদ্ধির জন্য এই প্রদর্শনীটি গুরুত্বপূর্ণ। এই ধরনের একটি ইতিবাচক পদক্ষেপ বিশ্ববাজারে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি করবে এবং বিনিয়োগকারীদের আস্থার সংকট দূর করতে সাহায্য করবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com