1. banijjobarta22@gmail.com : admin :

পতন ঠেকাল ২% সার্কিট বেকারের খবর

  • Last Update: Tuesday, March 8, 2022

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার মূল্য সূচকের পতনে লেননদেন শুরু হলেও দিন শেষ লালের পরিবর্তনে প্রধান সূচক সবুজই দেখা গেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধাম সূচক ডিএসইএক্স কমেছে ১৭ পয়েন্ট।

নতুন দুই শতাংশ সার্কিট ব্রেকার দিতে যাচ্ছে বিএসইসি- বেলা শেষে এমন খবরই পতনে বাধা হয়ে দাঁড়ায়। শেষ পর্যন্ত বিএসইসি অবশ্য আগামীকাল বুধবার থেকে ২ শতাংশ সার্কিট ব্রেকার কার্যক্রের ঘোষণা দিয়েছে।

কমিশনের নতুন এই সিদ্ধান্ত বাজারে ইতিবাচক ধারা ফিরিয়ে আনবে বলে মনে করছেন সাধারণ বিনিয়োগকারীরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইর প্রধান সূচক বা ডিএসইএক্স সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৪৭৪ পয়েন্টে। শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে  অবস্থান করছে ১ হাজার ৩৯৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক দশমিক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৩৭৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৭৪৬ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে  ৫ কোটি ৮২ লাখ টাকা বেশি। গতকাল ডিএসইতে ৭৪০ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে ৩৭৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১৭টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএসপিআই ৭৯ পয়েন্ট বেড়েছে। এদিন সিএসইতে ২২ কোটি ২ লাখ ৯৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিকে বাজারের অব্যাহত পতনে বিনিয়োগকারীরা যখন দিশেহারা ঠিক তখনই ২ শতাংশ লোয়ার সার্কিট ব্রেকার দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যা আগামীকাল বুধবার থেকে এটি কার্যকর হবে।

মঙ্গলবার (৮ মার্চ) বিএসইসির ক‌মিশনার ড. শেখ সামসু‌দ্দিন আহ‌মেদ সাংবা‌দিক‌দের এ কথা জানান।

তিনি ব‌লেন, আগামীকাল বুধবার (৯ মার্চ) থেকে সা‌র্কিট ব্রেকা‌রের নতুন নিয়ম অনুযায়ী শেয়ার দর স‌র্বোচ্চ বাড়‌তে পার‌বে ১০ শতাংশ। আর শেয়ার দর স‌র্বোচ্চ কম‌তে পার‌বে ২ শতাংশ পর্যন্ত।

তি‌নি আরও ব‌লেন, মার্কেট স্ট‌্যাবিলাই‌জেশন ফান্ড থে‌কে ১০০ কো‌টি টাকা বি‌নি‌য়ো‌গের জন‌্য আই‌সি‌বি‌কে নি‌র্দেশ দেওয়া হ‌য়ে‌ছে। আই‌সি‌বি ই‌তিম‌ধ্যে এটা নি‌য়ে কাজ শুরু ক‌রে‌ছে।

শেখ শামসুদ্দিন আহমেদ জানান, বাণিজ্যিক ব‌্যাংকগু‌লোর যে ২০০ কো‌টি টাকা ক‌রে শেয়ারবাজারে বি‌নি‌য়ো‌গের কথা র‌য়ে‌ছে, বর্তমানে তা‌ বি‌নি‌য়ো‌গের জন‌্য বাংলা‌দেশ ব‌্যাংক ব‌্যাংকগু‌লো‌কে উৎসাহ দি‌চ্ছে। সেজন‌্য তিনি বিএসইসির পক্ষ থেকে বাংলাদেশ ব‌্যাং‌ককে ধন‌্যবাদ জানান।

তি‌নি ব‌লেন, যে সকল ব‌্যাংক এখনও ফান্ড গঠন ক‌রে‌নি। তা‌দের‌কে ফান্ড গঠন করার জন‌্যও বাংলাদেশ ব‌্যাংক নি‌র্দেশনা দি‌য়ে‌ছে।

এর আগে ২০১৯ সালে দেশে মহামারি করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে শেয়ারবাজারে ভয়াবহ ধস নামে। পতন ঠেকাতে ওই বছরের ১৯ মার্চ খায়রুল হোসেন কমিশন প্রতিটি কোম্পানির শেয়ারের সর্বনিম্ন দাম বেঁধে দিয়ে ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেয়।

ফ্লোর প্রাইস আরোপের আগে ১৮ মার্চ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স নেমেছিল ৩ হাজার ৬০০ পয়েন্টে। ফ্লোর প্রাইসের কারণে নির্ধারিত সীমার নিচে শেয়ারের দাম না নামায় ২৫ মার্চ ডিএসইএক্স সূচকটি বেড়ে দাঁড়ায় ৪ হাজার পয়েন্টে।
এক বছরেরও বেশি সময় পর শিবলী রুবাইয়াত কমিশন প্রথম দফায় গত বছরের ৭ এপ্রিল ৬৬টি কোম্পানি থেকে ফ্লোর প্রাইসের (পতনের সর্বনিম্ন সীমা) নির্দেশনা প্রত্যাহার করে নেয়।

এর পর গত ৩ জুন আরও ৩০ কোম্পানির ফ্লোর প্রাইসের নির্দেশনা তুলে দেওয়া হয়। ফ্লোর প্রাইস তুলে দেওয়া হলেও ওই প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দাম একদিনে সর্বোচ্চ ২ শতাংশ পর্যন্ত কমতে পারবে বলে নিয়ম বেঁধে দেওয়া হয়। আর দাম বাড়ার সর্বোচ্চ সীমা একই রকম ১০ শতাংশ রাখা হয়। পরবর্তীতে বাজার চাঙ্গাভাবে ফিরলে সেই ব্যবস্থাও প্রত্যাহার করে নেয়া হয়।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com