1. banijjobarta22@gmail.com : admin :

মুনাফা কমেছে গ্রামীণফোনের

  • Last Update: Wednesday, May 3, 2023

নিজস্ব প্রতিবেদক

নতুন বছরের শুরুতে ব্যবসায় ধাক্কা খেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের কোম্পানি গ্রামীণফোন লিমিটেড। চলতি বছরের প্রথম প্রান্তিক অর্থাৎ জানুয়ারি থেকে ৩১ মার্চ সময়ে ২০২২ সালের একই সময়ের তুলনায় কোম্পানিটির মুনাফা কমেছে ৩০ কোটি টাকা। কোম্পানির ২০২৩ সালের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

বুধবার (৩ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বহুজাতিক কোম্পানিটির সর্বশেষ পর্ষদ সভায় চলতি ২০২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পর অনুমোদন করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গত তিন মাসে গ্রামীণ ফোনের কর-পরবর্তী প্রকৃত মুনাফা হয়েছে ৭৭৯ কোটি টাকা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ৮০৯ কোটি টাকা।

অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালের জানুয়ারি থেকে মার্চ মাসে কোম্পানির প্রকৃত মুনাফা কমেছে ৩০ কোটি টাকা বা ৩ দশমিক ৭২ শতাংশ। ফলে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৫ টাকা ৭৭ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ৬ টাকা। অর্থাৎ ইপিএস বা মুনাফা কমেছে ২৩ পয়সা করে।

মুনাফা কমায় গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪০ টাকায়। যা গত বছরের একই সময় ছিল ৪২ টাকা ৯৪ পয়সা।

দেশের পুঁজিবাজারে ২০০৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ১৩৬ কোটি ৩ লাখ ২২টি। এই শেয়ারহোল্ডারদের সর্বশেষ ২০২২ সালে কোম্পানিটি ২৫০ শতাংশ অর্থাৎ শেয়ার প্রতি ২৫ টাকা করে মুনাফা দিয়েছে। মঙ্গলবার কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ২৮৬ টাকা ৬০ পয়সা।

২০২১ সালে শেয়ারহোল্ডারদের ২৭৫ শতাংশ অর্থাৎ ২৭ টাকা ৫০ পয়সা করে মুনাফা দিয়েছিল কোম্পানিটি।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com