1. banijjobarta22@gmail.com : admin :

দেউলিয়া যুক্তরাষ্ট্রের আরও একটি ব্যাংক

  • Last Update: Tuesday, May 2, 2023

বিশ্ববাণিজ্য ডেস্ক

বিশ্বের সবচেয়ে শক্তিধর অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রে আরেক ব্যাংক ডুবেছে। ফার্স্ট রিপাবলিক নামের এই ব্যাংকটি যাচ্ছে জেপি মরগানের হাতে। অর্থাৎ ব্যাংকটি কিনে নিচ্ছে দেশটির সবচেয়ে বড় ব্যাংক জেপি মরগান।

এ নিয়ে যুক্তরাষ্ট্রে গত দুই মাসে তৃতীয় ব্যাংকের পতন হল। আর তাতে দেশটির ব্যাংক খাতের ভবিষ্যত নিয়ে উদ্বেগ আরও বাড়ল।

যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের ইতিহাসে দ্বিতীয় বৃহৎ বিপর্যয়ের মধ্যে আরও একটি ব্যাংকের পতন ঘটেছে। দেউলিয়া হতে বসা ফার্স্ট রিপাবলিক ব্যাংকের অধিকাংশ সম্পদ কিনে নেওয়ার ঘোষণা দিয়েছে জেপি মরগান চেজ অ্যান্ড কোম্পানি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দুর্দশায় পড়া ফার্স্ট রিপাবলিক ব্যাংকের গ্রাহকদের স্বার্থ রক্ষায় গত রোববার এ ব্যাংকের সমস্ত সম্পদের নিয়ন্ত্রণ নেয় নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন-এফডিআইসি।

এরপর সোমবার এফডিআইসির মধ্যস্ততায় নিলামের মাধ্যমে জেপি মরগান চেজের কাছে ব্যাংকটি বিক্রির ঘোষণা আসে, যার মধ্য দিয়ে আপাতত আমনতকারীদের জমা টাকার সুরক্ষা দেয়া সম্ভব হল।

এ চুক্তির ফলে ফার্স্ট রিপাবলিক ব্যাংকের সমস্ত আমানত এবং বেশিরভাগ সম্পদ ১০ দশমিক ৬ বিলিয়ন ডলারে কিনে নিচ্ছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ব্যাংক জেপি মরগান চেজ।

বিবিসি বলেছে, যুক্তরাষ্ট্রে গত দুই মাসে এ নিয়ে তৃতীয় ব্যাংকের পতন হল। আর তাতে ব্যাংক খাতের ভবিষ্যত নিয়ে উদ্বেগ আরও বাড়ল।

মার্চে সিলিকন ভ্যালি ব্যাংক এবং সিগনেচার ব্যাংকের পতনে গ্রাহকদের আস্থা এমনিতেই টলে গিয়েছিল। এর মধ্যে ফার্স্ট রিপাবলিক ব্যাংকের দুর্দশায় পড়ার ঝুঁকি দেখা গেলে তাদের ব্যবসা টিকিয়ে রাখতে বড় ব্যাংকগুলোর একটি গ্রুপ মার্চ মাসে ৩০ বিলিয়ন ডলারের তহবিল যোগানোর ঘোষণা দেয়।

কিন্তু সেই চেষ্টা ব্যর্থ প্রমাণিত হয় গত সপ্তাহে, যখন সান ফ্রান্সিসকোভিত্তিক ফার্স্ট রিপাবলিক স্বীকার করে নেয় যে কেবল মার্চ মাসেই ১০০ বিলিয়ন ডলারের আমানত তুলে নিয়েছেন তাদের গ্রাহকরা।

আর ওই ঘোষণার পর ধস নামে ফার্স্ট রিপাবলিকের শেয়ার দরে। গেল সপ্তাহে এ শেয়ারের দর ৭৫ শতাংশের বেশি পড়ে যায়।

পরিস্থিতির আরও অবনতি ঠেকাতে মাঠে নামে নিয়ন্ত্রক সংস্থা এফডিআইসি। ফার্স্ট রিপাবলিক ব্যাংককে উদ্ধারের জন্য ছয়টি ব্যাংকের সঙ্গে যোগাযোগ করেন এফডিআইসি কর্মকর্তারা।

জেপি মরগান চেজের প্রধান নির্বাহী জেমি ডিমন বলেছেন, সরকারের ‘আমন্ত্রণ’ পেয়েই তারা অন্য ব্যাংকগুলোর সঙ্গে নিলামে অংশ নেন।

তিনি বলেন, এই অধিগ্রহণের ফলে ফার্স্ট রিপাবলিকের ‘উপকার’ হবে এবং কোম্পানির বর্তমান ব্যবসাগুলো টিকিয়ে রাখা যাবে।

যে সিদ্ধান্ত হয়েছে, তাতে ফার্স্ট রিপাবলিকের ১৭৩ বিলিয়ন ডলারের ঋণ, ৩০ বিলিয়ন ডলারের সিকিউরিটিজ এবং ৯২ বিলিয়ন ডলারের আমানত অধীগ্রহণ করবে জেপি মরগান।

আর ঋণের দায় নিতে গিয়ে জেপি মরগানের যে আর্থিক ক্ষতি হবে, তার অংশীদার হবে নিয়ন্ত্রক সংস্থা এফডিআইসি। সেজন্য এফডিআইসির ইনস্যুরেন্স ফান্ড থেকে খরচ হবে মোটামুটি ১৩ বিলিয়ন ডলার।

তাৎক্ষণিকভাবে শেয়ার হাস্তান্তরের প্রক্রিয়া সেরে যুক্তরাষ্ট্রের আট স্টেটে ফার্স্ট রিপাবলিকের ৮৪টি শাখা সোমবার থেকে জেপি মরগানের শাখা হিসাবে খুলবে।

১৯৮৫ সালে প্রতিষ্ঠিত ফার্স্ট রিপাবলিক যুক্তরাষ্ট্রের মাঝারি সারির ব্যাংক, যেমন ছিল সিলিকন ভ্যালি ব্যাংক। সিলিকন ভ্যালি এবং সিগনেচার ব্যাংক যখন ধসে গেল, এফডিআইসি তখন সমস্ত আমানতের সুরক্ষা দেয়ার ঘোষণা দিয়েছিল, যাতে ব্যাংক থেকে টাকা তুলে নেয়ার হিড়িক পড়ে না যায়।

একই রকম দুর্বিপাকে পড়ে ইউরোপের বড় ব্যাংক ক্রেডিট সুইস গত মার্চে বিক্রি হয়ে গেছে সুইজারল্যান্ডের সবচেয়ে বড় ব্যাংক ইউবিএস-এর কাছে। আর ওই চুক্তির পেছনে মধ্যস্থতা করেছিল দেশটির নিয়ন্ত্রক সংস্থা, যাতে পুরো ব্যাংক খাত আরও বিপদের দিকে না যায়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কায় বেড়ে চলা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের চেষ্টায় বিশ্বজুড়ে কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদের হার বাড়িয়ে চলেছে, যা অনেক ব্যাংককে চাপে ফেলে দিয়েছে বলে বিবিসি লিখেছে।

সুদের হার যখন কম ছিল, তখন অনেক ব্যাংকের কেনা বন্ডের মান পরিবর্তিত বাস্তবতায় পড়ে গেছে, যা সেসব ব্যাংকের সম্পদমূল্যে টান দিয়েছে।

তবে এবারের সঙ্কট ২০০৮ সালের আর্থিক খাতের বিপর্যয়ের মতো বড় হবে না বলেই বিশ্লেষকরা আশা করছেন।

২০০৮ সালে যুক্তরাষ্ট্রের আবাসন ব্যবসায় ধসের জেরে হঠাৎ করেই পথে বসতে শুরু করে একের পর এক ব্যাংক, যা শেষ পর্যন্ত একটি বিশ্ব মন্দা ডেকে আনে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com