1. banijjobarta22@gmail.com : admin :

অগ্রণী ইন্স্যুরেন্সের রাইট শেয়ারের আবেদন বাতিল

  • Last Update: Monday, April 24, 2023

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি অগ্রণী ইন্স্যুরেন্সের রাইট শেয়ারের আবেদন বাতিল করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (২৪ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এই তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, কোম্পানিটির ঋণের তথ্যে গরমিল পাওয়ায় নিয়ন্ত্রক সংস্থা এই আবেদন বাতিল করেছে। এক পরিচালকের খেলাপি ঋণের কথাটি বলা হয়েছে।

এর আগে অগ্রণী ইন্স্যুরেন্স প্রতি ৩টি শেয়ারে একটি রাইট শেয়ার ছাড়ার আবেদন করেছিল। নিয়ন্ত্রণ সংস্থায় আবেদন করার আগে তারা নিয়ম মেনে বিনিয়োগকারীদের কাছে রাইট শেয়ার ছেড়ে টাকা তোলার অনুমোদনও নিয়ে নিয়েছিল।

কোম্পানিগুলোতে যখন নগদ টাকার আকাল পরে অথবা কোনো ঋণ পরিশোধ করতে চায় তখন নতুন করে টাকা তুলতে রাইট শেয়ার ছেড়ে থাকে। রাইট শেয়ার ছাড়লে বিনিয়োগকারীরা কিছু দিন কম দামে সেই কোম্পানির শেয়ার কিনতে পারে। রাইট শেয়ার ছাড়লে কোম্পানির শেয়ারের সংখ্যা বাজারে বেড়ে যায়। সেই শেয়ারের দাম বাজারে কমে আসতে পারে।

২০০৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে। ২০১৮ সালে অগ্রণী ইন্স্যুরেন্সে ৪ কোটি ৬৯ লাখ টাকা মুনাফা করেছিল; লভ্যাংশ দিয়েছিল প্রতি ১০০ শেয়ার নতুন ৫টি শেয়ার।

২০১৯ অর্থবছরে মুনাফা হয় ৩ কোটি ৮২ লাখ টাকা। লভ্যাংশ দেওয়া হয় ১ টাকা। ২০২০ অর্থবছরে মুনাফা হয় ৫ কোটি ২১ লাখ টাকা। লভ্যাংশ দেওয়া হয় প্রতি শেয়ারে ৫০ পয়সা, আর ১০০ নতুন শেয়ারে ৫ট বোনাস শেয়ার। ২০২১ অর্থবছরে মুনাফা হয় ৫ কোটি ৩৪ লাখ টাকা। লভ্যাংশ দেওয়া হয় প্রতি শেয়ারে ১ টাকা ৫০ পয়সা।

পুঁজিবাজারে এ কোম্পানির ৩ কোটি ১৭ লাখ ৫৬ হাজার ৯২০টি শেয়ার রয়েছে। এর মধ্যে ৩০ দশমিক ১৫ শতাংশ আছে পরিচালকদের হাতে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে আছে ১৬ দশমিক শূন্য ২ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫৩ দশমিক ৮৩ শতাংশ শেয়ার।

অগ্রণী ইন্স্যুরেন্সের বর্তমান বাজার মূলধন ১০৭ কোটি ৩৪ লাখ টাকা। পরিশোধিত মূলধন ৩১ কোটি ৭৬ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ৬৩ কোটি ২ লাখ টাকা।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com