1. banijjobarta22@gmail.com : admin :

ঈদের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

  • Last Update: Thursday, April 13, 2023

নিজস্ব প্রতিবেদক

ঈদুল ফিতরের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে পয়েন্ট অব সেল (পিওএস), অনলাইন পেমেন্ট গেটওয়ে এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে গ্রাহকদের নিরবচ্ছিন্ন লেনদেনের সুবিধা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়। এ নির্দেশনা দেশের সব ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার বা পেমেন্ট সার্ভিস প্রোভাইডার, পেমেন্ট সিস্টেম অপারেটরের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, অটোমেটেড টেলার মেশিন বা এটিএম বুথে সার্বক্ষণিক সেবা নিশ্চিত করতে হবে। এ সেবায় কোনো কারিগরি ত্রুটি দেখা দিলে তা দ্রুততম সময়ে ব্যবস্থা নিতে হবে। এটিএম বুথে রাখতে হবে পর্যাপ্ত টাকা সরবরাহ। পাশাপাশি বুথে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

এছাড়া সার্বক্ষণিক পিওএস সেবা নিশ্চিত করতে হবে। জাল-জালিয়াতি রোধে মার্চেন্ট ও গ্রাহককে সচেতন করতে হবে। ইন্টারনেট ব্যাংকিং ও অনলাইন ই-পেমেন্টের মাধ্যমে সম্পাদিত লেনদেন এবং ই-পেমেন্ট গেটেওয়েতে কার্ডভিত্তিক ‘কার্ড নট প্রেজেন্ট’ লেনদেনের ক্ষেত্রে দুই ধরনের যাচাই ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

একই সঙ্গে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস বা এমএফএস সেবায় সব ব্যাংক বা তাদের সাবসিডিয়ারি কোম্পানিকে নিরবচ্ছিন্ন লেনদেনের ব্যবস্থা রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত পরিমাণ নগদ অর্থ সরবরাহ নিশ্চিত করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

ঈদের ছুটিকালীন নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি লেনদেনের ক্ষেত্রে কোনো অবস্থাতেই গ্রাহক যেন হয়রানির শিকার না হয়, তার ব্যবস্থা নিতে বলা হয়েছে। একই সঙ্গে সার্বক্ষণিক হেল্পলাইন সহায়তা প্রদানের কথাও বলা হয়েছে নির্দেশনায়।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com