1. banijjobarta22@gmail.com : admin :

আইডিএলসি ফাইন্যান্সের লভ্যাংশ ঘোষণা

  • Last Update: Sunday, April 9, 2023

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ৩১ ডিসেম্বর ২০২২ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এর ফলে শেয়ারহোল্ডাররা দেড় টাকা করে মোট ৬২ কোটি ৩৫ লাখ ৪৭ হাজার ৭২৭ টাকা লভ্যাংশ পাবেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কোম্পানিটি ২০২২ সালে শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৪ টাকা ৬১ পয়সা। সেখান থেকে শেয়ারধারীদের জন্য ১৫ শতাংশ অর্থাৎ ১ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বাকি অর্থ কোম্পানির অন্যান্য খাতে ব্যয় হবে।

এর আগের বছর অর্থাৎ ২০২১ সালের একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৫ টাকা ৯ পয়সা। সেই বছরও শেয়ার প্রতি ১৫ শতাংশ নগদ, আর ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল আইডিএলসি।

অর্থাৎ ২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানির মুনাফা ও লভ্যাংশ দুটিই কমেছে। কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ৪১ কোটি ৫৬ লাখ ৯৮ হাজার ৪৮৫টি।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ মে। ওইদিন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে প্রতিষ্ঠানটির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২ মে।

বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৪৩ টাকা ৫৬ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৪০ টাকা ৩৯ পয়সা।

১৯৯২ সালে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ার আজ রোববার শুরুতে লেনদেন হয়েছে ৪৬ টাকা ৫০ পয়সায়।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com