1. banijjobarta22@gmail.com : admin :

রোকিয়া আফজাল রহমানের মৃত্যুতে মাইডাস ফাইন্যান্সিং পরিবারের শোক

  • Last Update: Wednesday, April 5, 2023

নিজস্ব প্রতিবেদক

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডের বোর্ড চেয়ারম্যান রোকিয়া আফজাল রহমান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার (৪ এপ্রিল) দিবাগত রাত ২টায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ নোভেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮২ বছর।

স্বাধীনতা-পরবর্তী সময়ে বাংলাদেশে নারীর ক্ষমতায়নে ও নারী উদ্যোক্তা সৃষ্টিতে পথপ্রদর্শকের ভূমিকা পালন করেন রোকিয়া আফজাল রহমান।

তার মুত্যু গভীর শোক জানিয়েছেন মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডের পরিচালনা পর্ষদের সকল সদস্যসহ প্রতিষ্ঠানটিন কর্মকর্তা-কর্মচারীরা।

রোকিয়া আফজাল রহমান ১৬ জুলাই ২০০৭ থেকে ১০ অক্টোবর ২০০৯ মেয়াদে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

তিনি আশির দশকে মুন্সীগঞ্জে কৃষিভিত্তিক উদ্যোগ শুরু করেন। যেখানে ১৫ হাজার কৃষককে তার এ উদ্যোগের সঙ্গে যুক্ত করে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

পূর্ব পাকিস্তানের প্রথম নারী ব্যাংক ম্যানেজার হিসেবেও খ্যাত রোকিয়া আফজাল রহমান। ষাটের দশকে তিনি একটি বাণিজ্যিক ব্যাংকে যোগ দেয়ার মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন। ১৯৬৪ সালে তিনি ব্যাংকটির পূর্ব পাকিস্তান শাখায় দেশের প্রথম নারী ব্যাংক ম্যানেজার হিসেবে নিযুক্ত হয়ে আলোড়ন সৃষ্টি করেন। বাংলাদেশ ব্যাংক বোর্ডের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডের মাধ্যমে বাংলাদেশে এসএমই খাতে সুযোগ সৃষ্টি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন রোকিয়া আফজাল। এর মাধ্যমে তিনি বিনা বন্ধকিতে নারীদের ঋণ প্রদানের ব্যবস্থা করে উদ্যোক্তা সৃষ্টিতে বিশেষ ভূমিকা রাখেন। নারীদের উৎপাদিত পণ্য বিক্রির জন্য ‘মিনি মার্ট’ নামক বিশেষ শপ, উইমেন টু উইমেন সাপোর্ট প্রোগ্রামসহ বিভিন্ন উদ্ভাবনী প্রচেষ্টার যাত্রা করেন তিনি।

সৃজনশীল এ মানুষটি যুক্ত ছিলেন মিডিয়া, রিয়েল এস্টেট, ইন্স্যুরেন্সসহ বিভিন্ন উদ্যোগে। উইমেন এন্ট্রাপ্রেনিউরস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ফেডারেশন অব উইমেন এন্ট্রাপ্রেনিউরস, ব্র্যাক, মানুষের জন্য ফাউন্ডেশন, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠনে যুক্ত থেকে নারীদের কল্যাণে কাজ করেছেন রোকিয়া আফজাল রহমান।

মিডিয়াওয়ার্ল্ড লিমিটেড ও আরলিংকস লিমিটেডের চেয়ারম্যান রোকিয়া আফজাল রহমান বিনিয়োগ করেন আরআর কোল্ড স্টোরেজ লিমিটেড, আরিস হোল্ডিংস, ইমান কোল্ড স্টোরেজ, মাইডাস ফাইন্যান্সিং, মিডিয়া স্টার ও রিলায়েন্স ইন্স্যুরেন্সে।

মিডিয়াওয়ার্ল্ড লিমিটেড থেকে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার প্রকাশিত হয়। একই সঙ্গে তিনি মিডিয়া স্টারের শেয়ারহোল্ডার পরিচালক ও এবিসি রেডিওর শেয়ারহোল্ডার পরিচালক ছিলেন।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও এশিয়ান মহিলা বিশ্ববিদ্যালয়ের সাবেক চেয়ারপারসন রোকিয়া আফজাল রহমান টিআইবি ট্রাস্টি বোর্ডের সদস্য, মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ইউএনইএসসিএপি ব্যবসা উপদেষ্টা পরিষদ (ইবিএসি)-সহ অনেক আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। এছাড়া ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশের সহসভাপতি হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন রোকিয়া আফজাল রহমান।

২০১৩ সালে ডিসিসিআই, এমসিসিআই ও সিসিসিআইয়ের মধ্যে বিল্ড ট্রাস্ট চুক্তি স্বাক্ষরিত হওয়ার সময় তিনি এমসিসিআইর সভাপতি ছিলেন।

রোকিয়া আফজাল রহমান দুই মেয়ে ও এক ছেলেসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

আগামী শুক্রবার (৭ এপ্রিল) বাদ আসর গুলশানের আজাদ মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com