1. banijjobarta22@gmail.com : admin :

মূলধন বেড়েছে ৯৫৫ কোটি টাকা

  • Last Update: Saturday, April 1, 2023

নিজস্ব প্রতিবেদক

গত সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৯৫৫ কোটি ৩৭ লাখ ৯৯ হাজার ২২ টাকা। সপ্তাহের প্রথম কর্মদিবসে মূলধন ছিল ৭ লাখ ৬১ হাজার ৪১০ কোটি ৯৩ লাখ ২১ হাজার ৪০৯ টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬২ হাজার ৩৬৬ কোটি ৩১ লাখ ২০ হাজার ৪৩১ টাকা। অর্থাৎ আলেচ্য সময়ে মূলধন বেড়েছে ৯৫৫ কোটি ৩৭ লাখ ৯৯ হাজার ২২ টাকা।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া গেছে।

গত সপ্তাহে লেনদেন হয়েছে মোট চার কর্মদিবস। এসময়ে ডিএসইতে মোট ৩৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ৪০টির, আর অপরিবর্তিত রয়েছে ২৩৭টির।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ৮ দশমিক ৫১ পয়েন্ট কমে ৬ হাজার ২০৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

শরিয়াহ সূচক ৩ দশমিক ৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৪৯ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৮ দশমিক ৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২০৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৩৯ কোটি ১৭ লাখ ৫৯ হাজার ৭৩৩ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৭৬২ কোটি ৩ লাখ ৩৩ হাজার ৭২৯ টাকার শেয়ার। অর্থাৎ লেনদেন কমেছে ১২২ কোটি ৫৮ লাখ ৭৩ হাজার ৯৯৬ টাকা বা ৬ দশমিক ৯৭ শতাংশ।

আলোচ্য সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রয়েল ইউনিক হোটেলের শেয়ার। এরপরের রয়েছে ইস্টার্ন হাউজিং। তারপরের অবস্থান জেনেক্স ইনফোসিসের।

তালিকায় আরও রয়েছে জেমিনি সি ফুড, টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, এডিএন টেলিকম, রূপালী লাইফ ইনস্যুরেন্স কোম্পানি, আরডি ফুড লিমিটেড এবং আমরা নেটওয়ার্কর্স লিমিটেড।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com