1. banijjobarta22@gmail.com : admin :

গুজব শেয়ারবাজারের জন্য খুব ক্ষতিকর: শেখ শামসুদ্দিন

  • Last Update: Saturday, March 5, 2022

নিজস্ব প্রতিবেদক

রিউমার (গুজব) শেয়ারবাজারের জন্য খুব খারাপ জিনিস। এটা অনেক সময় শেয়ারবাজারের জন্য ক্ষতি বয়ে আনে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

তিনি বলেন, পৃথিবীর সব দেশের পুঁজিবাজারে এই সমস্যা রয়েছে। এজন্য জ্ঞান ও প্রশিক্ষণের উপর গুরুত্ব দিতে হবে।

শনিবার (৫ মার্চ) রাতে রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) কর্তৃক আয়োজিত পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ক্যাপিটাল মার্কেট (পিজিডিসিএম) এর সনদ প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, গুজবে কান দিবেন না। আমাদের গুজব থেকে বেড় হয়ে আসতে হবে। আমাদের উন্নতির ধারা অব্যাহত রাখতে প্রাযুক্তিক জ্ঞান এবং ফিনটেক প্রসার প্রয়োজন। এছাড়া  বিআইসিএমের গবেষণা ক্যাপিটাল মার্কেটের কাজে আসবে এবং একইসাথে নীতিনির্ধারণী মহলকে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করবে।

এ সময় তিনি পিজিডিসিএম এর সনদ গ্রহনকারী শিক্ষার্থীদের শুভেচ্ছা জানান।

সনদ প্রদান অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ প্রধান অতিথির বক্তব্যে বলেন, আমাদের দেশ রয়েছে ছয়টি ঋতু রয়েছে। সময়ের সঙ্গে ঋতু পরিবর্তন হয়। ঠিক তেমনি দেশের শেয়ারবাজারও ঋতু মতোই বিভিন্ন সময় তার রুপ পরিবর্তন করে। শেয়ার বাজারেলেনদেন একটি কঠিন কাজ। সেই কঠিন কাজ কিভাবে করতে সে শিক্ষা বিআইসিএম দিয়ে থাকে।

অনুষ্ঠানটির সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাকসুদ কামাল বলেন, দেশের উন্নয়নের ধারাকে আব্যাহত রাখতে এবং টেকসই করতে ট্রেনিং এর প্রয়োজন। একইসাধে ট্রেনিং এর জ্ঞানকে কর্মক্ষেত্রে ব্যবহার করতে পারলে জাতি উপকৃত হবে। এসময় তিনি, শিক্ষার সঠিক প্রয়োগ করার জন্য আহ্বান জানান এবং আশাপ্রকাশ করেন এর মাধ্যমে, জাতি এগিয়ে যাবে।

সূচনা বক্তব্যে বিআইসিএম’র নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার বলেন, বিআইসিএম প্রতিনিয়ত শিক্ষা ও প্রশিক্ষণ প্রোগ্রামের মাধ্যমে পুঁজিবাজারের উন্নয়নে কাজ করে যাচ্ছে।বিআইসিএম প্রতিষ্ঠার আগে দেশে পুঁজিবাজার বিষয়ক শিক্ষার সুযোগ ছিলো না। আজকের এই পিজিডিসিএম প্রোগ্রামে উত্তীর্ণ শিক্ষার্থীরা আগামীতে দেশব্যাপী আর্থিক স্বাক্ষরতার বিস্তারে ব্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবে।

এ সময় অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাকসুদ কামালের সভাপতিত্ব উপস্থিত ছিলেন বিআইসিএম’র পরিচালক (স্টাডিজ) ওয়াজিদ হাসান শাহ।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com