1. banijjobarta22@gmail.com : admin :

১৫৮ কোটি টাকা লোপাট, ইউএফএসের এমডির বিরুদ্ধে মামলা করবে বিএসইসি

  • Last Update: Thursday, March 23, 2023

নিজস্ব প্রতিবেদক

মিউচুয়াল ফান্ডের টাকা আত্মসাতের দায়ে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশনের (ইউএফএস) ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হামজা আলমগীরসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (২২ মার্চ) অনুষ্ঠিত বিএসইসির ৮৬০ তম কমিশন সভায় মানি লন্ডারিং প্রতিরোধ আইনে এই মামলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মিউচুয়াল ফান্ড বিধিমালার বিভিন্ন ধারা লংঘনের কারণে ইউএফএস-এর লাইসেন্স কেন বাতিল করা হবে না-ওই মর্মে কোম্পানিটিকে কারণ দর্শানোর নোটিশও করার সিদ্ধান্ত হয়েছে।

ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশন (ইউএফএস) চারটি বেমেয়াদি (Open-end) মিউচুয়াল ফান্ড পরিচালনা করছে। গত বছরের মাঝামাঝি সময়ে বিভিন্ন সূত্রে খবর পাওয়া যায় কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হামজা আলমগীর ফান্ডগুলো থেকে টাকা সরিয়ে নিচ্ছেন। এর প্রেক্ষিতে বিএসইসি বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে। এই তদন্তে ফান্ডর টাকা আত্মসাতের প্রমাণ পাওয়া যায়।

গত ২ জানুয়ারি একটি জাতীয় দৈনিক ইউএফএস এমডির ১৫৮ কোটি টাকা লোপাটের বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ হয়। এর সূত্র ধরে হাইকোর্টের একটি বেঞ্চ মিউচুয়াল ফান্ডর টাকা আত্মসাতের ঘটনা ইউএফএস-এর এমডির বিরুদ্ধে ব্যবস্থা জানতে চেয়ে একটি আদেশ দেন।

পরবর্তী ৩০ দিনের মধ্যে বিএসইসি এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়। পাশাপাশি দুর্নীতি দমন কমিশন (দুদক) ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) এ বিষয়ে জানাতে বলা হয়।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

পুঁজিবাজারের চার মিউচুয়াল ফান্ডের ১৫৮ কোটি ৩৭ লাখ টাকা আত্মসাৎ করে ইউএফএস-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ হামজা আলমগীরের পালিয়ে যাওয়ার ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না-জানতে চাওয়া হয় ওই রুলে। বিএসইসি, দুদক, আইসিবি ও বিএফআইইউকে রুলের জবাব দিতে বলা হয়।

বিএসইসির বিজ্ঞপ্তিতে বলা হয়, ফান্ডসমূহের ট্রাস্টি এবং কাস্টডিয়ান হিসেবে দায়িত্ব পালনে ব্যর্থতার দায়ে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ট্রাস্টি এবং কাস্টডিয়ান বিভাগে তৎকালীন কর্মরত কর্মকর্তাগণকে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা, ২০০১ এর সংশ্লিষ্ট বিধি মোতাবেক কেন শাস্তি আরোপ করা হবে না এ মর্মে নোটিশ জারি করার সিদ্ধান্ত গৃহীত হয়।

অনিয়মকৃত ৪ ফান্ডের বিধিবদ্ধ নিরীক্ষা ফার্ম আহমেদ জাকের অ্যান্ড কোং, রহমান মোস্তফা আলম অ্যান্ড কোং এবং সংশ্লিষ্ট নিরীক্ষকগণের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য তদন্ত প্রতিবেদনটি ফাইন্যান্সিয়াল রিপোর্টি কাউন্সিলে প্রেরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত উভয় নিরীক্ষা ফার্মকে এবং এর সকল অংশীদারকে পুঁজিবাজারের তালিকাভুক্ত সকল কোম্পানি, সকল ধরনের সমন্বিত বিনিয়োগ স্কিম (যথা: মিউচ্যুয়াল ফান্ড, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ও এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড) এবং পুঁজিবাজার মধ্যস্থতাকারী সকল প্রতিষ্ঠানের অডিট ও অ্যাসিউরান্স কার্যক্রম পরিচালনার উপর নিষেধাজ্ঞা প্রদান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com