1. banijjobarta22@gmail.com : admin :

কিছুটা কমেছে স্বর্ণের দাম

  • Last Update: Wednesday, March 22, 2023

নিজস্ব প্রতিবেদক

দেশের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড করার তিন দিনের মাথায় কিছুটা কমেছে সোনার দাম। প্রতি ভরিতে সাড়ে সাত হাজারের বেশি বাড়ানো হলেও এবার কমানো হয়েছে এক হাজার ১৬৬ টাকা।

মঙ্গলবার (২১ মার্চ) বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ভালো মানের প্রতি ভরি সোনার দাম এক হাজার ১৬৬ টাকা কমানোর সিদ্ধান্ত হয়েছে। ভরিপ্রতি নতুন দাম হবে ৯৭ হাজার ৬২৮ টাকা। আগামীকাল বুধবার (২২ মার্চ) থেকে নতুন দাম কার্যকর হবে।

গত ১৮ মার্চ সোনার দাম ভরিতে সাত হাজার ৬৯৮ টাকা বাড়ানো হয়। এতে ভরিপ্রতি সোনার দাম দাঁড়ায় ৯৮ হাজার ৭৯৪ টাকা। দেশের বাজারে আগে সোনার দাম এতে বেশি কখনও হয়নি।

নতুন দাম অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম পড়বে ৯৭ হাজার ৬২৮ টাকা। আর ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম এক হাজার ১০৮ টাকা কমিয়ে ৯৩ হাজার ১৯৫ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৯৩৪ টাকা কমিয়ে করা হয়েছে ৭৯ হাজার ৮৯৮ টাকা। আর সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ৭৫৮ টাকা কমিয়ে ৬৬ হাজার ৫৪৩ টাকা করা হয়েছে।

সোনার দাম কমলেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রুপা এক হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রুপা এক হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রুপা এক হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপা এক হাজার ৫০ টাকা ভরি বিক্রি হচ্ছে।

গত ১৪ জানুয়ারি দেশের ইতিহাসে সর্বোচ্চে উঠে যায় সোনার দাম। সে সময় ২২ ক্যারেটের সোনার দাম বেড়ে পৌঁছায় ৯৩ হাজার ৪২৯ টাকায়। এরপর থেকে বেশ কয়েক বার সোনার দাম সমন্বয় করেছে বাজুস। তবে বেশির ভাগ সময়ই বেড়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত এক বছরে দেশের বাজারে মোট ২৯ বার সমন্বয় করা হয়েছে মূল্যবান এই ধাতুটির দাম। এর মধ্যে বেড়েছে ১৬ বার আর কমেছে ১৩ বার।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com