1. banijjobarta22@gmail.com : admin :

ডিএসইর বাজার মূলধন কমেছে ১১ হাজার কোটি টাকা

  • Last Update: Friday, March 4, 2022

নিজস্ব প্রতিবেদক

বিদায়ী সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কমেছে ১১ হাজার ৯২৮ কোটি টাকা। গত সপ্তাহে বাজার মূলধন কমেছিলো ১০ হাজার ৫৭৪ কোটি টাকা। তার আগের সপ্তাহে বাজার মূলধন প্রায় ৬ হাজার কোটি টাকা কমেছিলো।

ডিএসইর সাপ্তাহিক তথ্য বিশ্লেষণে বিষয়টি জানা গেছে।

শুধু বাজার মূলধনই নয়, একই সঙ্গে কমেছে সবকটি মূল্যসূচক ও লেনদেনের পরিমাণ।

গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩৮ হাজার ৩২৭ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিলো পাঁচ লাখ ৫০ হাজার ৩৫৫ কোটি টাকা। অর্থাৎ গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ১১ হাজার ৯২৮ কোটি টাকা।

বাজার মূলধন বাড়া বা কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে। অর্থাৎ বাজার মূলধন বাড়লে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ বেড়ে যায়। একইভাবে বাজার মূলধন কমলে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ কমে যায়।

বাজার মূলধন কমার পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ৩১৯টির। আর ১২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৪২ দশমিক ৯২ পয়েন্ট বা ২ দশমিক ০৯ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমেছিলো ১৫১ দশমিক ৯২ পয়েন্ট বা ২ দশমিক ১৭ শতাংশ।

আলোচ্য সময়ে ডিএসই-৩০ সূচকও কমেছে । গত সপ্তাহজুড়ে এই সূচকটি কমেছে ৫২ দশমিক ০৪ পয়েন্ট বা ২ দশমিক ০৭ শতাংশ। আগের সপ্তাহে কমেছিলো ৫৮ দশমিক ৮৭ পয়েন্ট বা ২ দশমিক ২৯ শতাংশ।

ডিএসই শরিয়াহ সূচকও কমেছে। আলোচ্য সময়ে এই সূচকটি কমেছে ৩৩ দশমিক ৭৩ পয়েন্ট বা ২ দশমিক ২৯ শতাংশ। আগের সপ্তাহে কমেছিলো ৩২ দশমিক ৪২ পয়েন্ট বা ২ দশমিক ১৫ শতাংশ।

গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭৪৯ কোটি ১৬ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৯৯৬ কোটি ৯৭ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ২৪৭ কোটি ৮০ লাখ টাক বা ২৪ দশমিক ৮৬ শতাংশ।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে তিন হাজার ৭৪৫ কোটি ৮৩ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় তিন হাজার ৯৮৭ কোটি ৮৯ লাখ টাকা।সেই হিসাবে মোট লেনদেন কমেছে ২৪২ কোটি ৫ লাখ টাকা বা ৬ দশমিক ০৭ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের (বেক্সিমকো)। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৭৭ কোটি ৪০ লাখ ৬৭ হাজার টাকা, যা মোট লেনদেনের ১০ দশমিক ০৭ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার লেনদেন হয়েছে ১৮১ কোটি ২১ লাখ ৪৩ হাজার টাকা।

১২২ কোটি ৩৫ লাখ ৬২ হাজার টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সোনালি পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ফরচুন সুজ লিমিটেড, ওরিয়ন ফার্মা লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, সাইফ পাওয়ারটেক, আনোয়ার গ্যালভাইজিং লিমিটেড, ইউনিয়ন ব্যাংক লিমিটেড ও ড্রাগন সোয়েটার অ্যান্ড শিপিং লিমিটেড।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com